শোক দিবস উপলক্ষে মালদ্বীপ আওয়ামীলীগের আলোচনা সভা

0
303

৪৭ তম শোক দিবস উপলক্ষে মালদ্বীপ আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।  দিবসটি উপলক্ষে গতকাল ২৬ আগস্ট ২০২২ (শুক্রবার) মালদ্বীপের রাজধানী মালে সি বিলিং এর হল রুমে  এই দোয়া ও আলোচনা সভা আয়োজন করা হয়। অনুষ্ঠিত শোক সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।  পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সকল শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

 

মালদ্বীপ আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক মো: নুরে আলম রিন্টুর সঞ্চালনায়, সভাপতি আলহাজ্ব দুলাল মাতবর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিনাল এস এম আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাইকমিশনের  দ্বিতীয় সচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া, মালদ্বীপ আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মোহাম্মদ দুলাল হোসেন, মালদ্বীপ আওয়ামী লীগের উপদেষ্টা ব্যবসায়ী মজিবুর রহমান ।

প্রধান অতিথি তার বক্তব্য বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে পরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম   জিলাতুন্নেছা মুজিব সহ ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। পৃথিবীর এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর  শিশু সন্ত্রান শেখ রাসেল ও শেখ ফজলুল হক মণির অন্তঃস্বত্ত্বা স্ত্রী আরজু মনি। ১৫ আগস্ট ১৬ জনকে হত্যা করে ক্ষান্ত হননি একুশে আগস্ট গ্রেনেড হামলা করে হত্যা করতে চেয়েছিল বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে।

তিনি আরো বলেন,  শোককে শক্তিতে পরিণত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়নে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশকে পরাধীনতার শিকলে আবদ্ধ করে রাখার পাশাপাশি জাতির পিতাকে মানুষের হৃদয় থেকে মুছে ফেলার পাঁয়তারা করেছিল খুনিরা। কিন্তু বাংলাদেশের মানচিত্র যতদিন থাকবে, জাতির পিতাকে মানুষ কখনো ভুলতে পারবে না।

আলোচনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, মালদ্বীপ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান, সহ সভাপতি শাহা জালাল শিকদার, সহ অর্থ সম্পাদক দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  মালদ্বীপ হাইকমিশন অফিসের, প্রশাসনিক কমকর্তা আব্দুস সালাম, মোঃ ইবাদ উল্লাহ, কল্যাণ কন্সুলার সহকারী ময়নাল হোসেন, জসিম উদ্দিন, মালদ্বীপ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম.কে.আর. কামাল হোসেন, সিনিয়র সহ সভাপতি হাজি সাদেক, সহ সভাপতি মনির হোসেন, সহ সভাপতি ফাইজুর রহমান, যুগ্ন সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন ভূঁইয়া, উপ প্রচার সম্পাদক এনামুল হক জাকির,  উপ দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি এম.আর.মামুন, হুলোমালে আওয়ামীলীগের নেতা মো: শাহজাহান।

এন বি এল মানি ট্রান্সফার ( মালদ্বীপ ) প্রাঃ লিঃ এর এর, সিইও মো. মাসুদুর রহমান, এন বি এল মানি ট্রান্সফার (মালদ্বীপ) প্রাঃ লিঃ এর এর ডিরেক্টর মো. হান্নান খান কবির, ফোর এল প্রা: লি: এর পরিচলক ও ব্যাবসায়ী মো: হাদিউল ইসলাম, বাংলাদেশ ইসলামী বাংকের মালদ্বীপ প্রতিনিধি মাসুম বিল্লাহ, মালদ্বীপ প্রবাসী সোশ্যাল এর সভাপতি জাকির হোসেন, হুলোহুলো মালে আওয়ামিলীগ শাখার নেতৃবৃন্দ, মালদ্বীপ আওয়ামী যুবলীগ ও মালদ্বীপ আওয়ামীলীগের অন্যান্য নেতৃবৃন্দসহ নেতৃবিন্দু।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে, দেশের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বঙ্গবন্ধু, বঙ্গমাতা এবং পরিবারের সকলের  বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।  অনুষ্ঠানে হাই কমিশনের কর্মকর্তা, কর্মচারী এবং প্রবাসী চিকিৎসক, ব্যাংকার, ব্যবসায়ী, স্থানীয় সাংবাদিক ও অন্যান্য পেশার প্রবাসীরা অংশগ্রহণ করেন।