মালদ্বীপ বৈধ পথে রেমিটেন্স প্রেরনের উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

0
418
মালদ্বীপ বৈধ পথে রেমিটেন্স প্রেরনের উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

গত বৃহৃপ্রতিবার, ১১ আগস্ট ২০২২ বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপ কর্তৃক বৈধ পথে রেমিটেন্স প্রেরণ সংক্রান্ত এক উদ্বুদ্ধকরণ সভা আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন হাইকমিশনের প্রথম সচিব মোঃ সোহেল পারভেজ।  তিনি প্রবাসীদের জন্য সরকারের গৃহীত বিভিন্ন কল্যাণ মূলক উদ্যোগ তুলে ধরেন ও প্রবাসী বাংলাদেশীদের বৈধ পথে রেমিটেন্স প্রেরণ করে দেশ গঠনে সহযোগিতার আহ্বান জানান। উক্ত অনুষ্ঠানে ন্যাশনাল ব্যাংক মানি এক্সচেঞ্জ এর সিই মাসুদুর রহমান ও ইসলামী ব্যাংক এর প্রতিনিধি মাসুম বিল্লাহ বৈধ পথে রেমিটেন্  প্রেরণের সুবিধাদি তুলে ধরে বক্তব্য প্রদান করেন।

প্রবাসী চিকিৎসক মোক্তার আলী লস্কর তার বক্তব্যে মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের হুন্ডি পরিহার করার আহ্বান জানান ও ব্যাংক গুলিকে আরও প্রতিযোগিতামূলক বিনিময় মূল্য প্রদানের আহ্বান জানান।  মালদ্বীপের বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী জনাব আহমেদ মোত্তাকী হুন্ডির কুফল ও বৈধপথে রেমিটেন্স প্রেরনের সুবিধার উপরে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদান করেন।

প্রধান অতিথি হাইকমিশনার তাঁর বক্তব্যে প্রবাসী কর্মীদের রেমিটেন্স যোদ্ধা উল্লেখ করে বৈশ্বিক অর্থনৈতিক এই দুরবস্থায় দেশে বৈধ পথে রেমিটেন্স প্রেরণ করে অর্থনৈতিক ভীত মজবুত করার জন্য আহ্বান জানান।  তিনি প্রবাসীদের উপস্থাপিত বিভিন্ন প্রস্তাব ও সমস্যার সমাধানে আন্তরিকভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। সবশেষে তিনি হুন্ডি পরিহার করে বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার জন্য মালদ্বীপ প্রবাসীদের একযোগে কাজ করার অনুরোধ জানান। এই উদ্বুদ্ধকরণ সভায় প্রবাসী চিকিৎসক, ব্যাংকার, ব্যবসায়ী, স্থানীয় সাংবাদিক ও অন্যান্য পেশার প্রতিনিধিগন অংশগ্রহণ করেন।

উপস্থিত প্রবাসীরা বলেন অনেক সময় পুলিশের কাছ থেকেও অসহযোগিতাপূর্ণ আচরণ পাই। এতদিন আমাদের দুঃখের কথা সুখে কথা বলার জায়গা ছিল না। প্রবাসে এমন অনুষ্ঠানের আয়োজন হওয়ায় আজ আমরা আমাদের সুখের কথা দুঃখের কথা বলতে পেরেছি তাই হাইকমিশনার অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীকে ধন্যবাদ জানাই।

মতবিনিময় সভায়, হাইকমিশনার অফিসের দ্বিতীয় সচিব মিজানুর রহমান ভূঁইয়া, হাইকমিশনার অফিসের সকল কর্মকর্তা-কর্মচারী, ব্যাবসায়ী ও মালদ্বীপ আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক মোহাম্মদ দুলাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মো: কামাল হোসেন,  সহ সভাপতি মনির হোসেন, ব্যাবসায়ী ও প্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশনের উপদেষ্টা মো: হাদিউল ইসলাম,  প্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশনের সভাপতি জাকির হোসেন, মালদ্বীপ রেডক্রিসেন্ট এর স্বেচ্ছাসেবক মো: হাসান ইমাম, আলোকিত চাঁদপুর প্রবাসী মালদ্বীপ এর যুগ্ন সাধারন সম্পাদক মো: রাহাদ হোসেন বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ছাড়াও ব্যবসায়ী, মানি ট্রান্সফার এজেন্ট এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সম্পূর্ণ অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, হাইকমিশনার অফিসের কল্যাণ সহকারী আল মামুন পাঠান।