জেনে নিন কতটুকু স্বর্ণালংকার আনা যাবে বিদেশ থেকে

0
90
জেনে নিন কতটুকু স্বর্ণালংকার আনা যাবে বিদেশ থেকে

বিদেশ থেকে শুল্কমুক্তভাবে কি আনা যাবে? কতটুকু স্বর্ণালংকার আনা যাবে? এ প্রশ্নের অধিকাংশের উত্তর থাকে জাতীয় রাজস্ব বোর্ডের যাত্রী ব্যাগেজ সংক্রান্ত প্রজ্ঞাপনে।

#স্বর্ণালংকার

১০০ গ্রাম পর্যন্তঅলংকার শুল্কমুক্ত হিসেবে আনতে পারবেন। তবে এক প্রকারের অলংকার ১২ টির অধিক হবে না। এর বেশি আনলে অতিরিক্ত প্রতি গ্রাম এর জন্য প্রায় ১,৫০০ টাকা শুল্ক পরিশোধ করতে হবে। বাণিজ্যিক পরিমান বলে মনে হলে কাস্টমস তা আটক করবে।

আটক রশিদ (detention memo) বুঝে নিবেন। আটককৃত স্বর্ণালংকার পরবর্তীতে Adjudication প্রক্রিয়ায় আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক দপ্তরের ছাড়পত্র উপস্থাপন, শুল্ক-করাদি এবং অর্থদন্ড পরিশোধ সাপেক্ষে ফেরত পেতে পারেন। আর চোরাচালান বলে মনে হলে কাস্টমস সরাসরি ফৌজদারি মামলা করবে।

১ গ্রাম আনলেও শুল্ক-করাদি (প্রতি ১১.৬৭ গ্রাম এর জন্য ২০০০ টাকা) পরিশোধ করতে হবে। এভাবে ২৩৪ গ্রাম পর্যন্ত আনতে পারবেন। এর বেশি আনলে কাস্টমস তা আটক করবে। আটক রশিদ (Detention Memo) বুঝে নিবেন। আটককৃত স্বর্ণ বার পরবর্তীতে Adjudication প্রক্রিয়ায় আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক দপ্তরের ছাড়পত্র উপস্থাপন, শুল্ক-করাদি এবং অর্থদন্ড পরিশোধ সাপেক্ষে ফেরত পেতে পারেন।

আর চোরাচালান বলে মনে হলে কাস্টমস সরাসরি ফৌজদারি মামলা করবে। publish by:- voice.mv