যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপে বিজয় দিবস উদযাপন

0
103
যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপে বিজয় দিবস উদযাপন

মালদ্বীপে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের বিজয়ের ৫০ বছর পূর্তি উদযাপিত হয়েছে। মালের বাংলাদেশ দূতাবাস বিজয় দিবস উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকালে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতে দূতাবাস প্রাঙ্গণে পতাকা উত্তোলন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হাসান। পরে রাত্র ৮টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূতালয়ের প্রথম সচিব মোহাম্মদ সোহেল পারভেজ।

পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট শাহাদাত বরণকারী সকল শহীদ ও মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার ওপর নির্মিত একটি প্রাম্যণ্যচিত্রও প্রদর্শিত হয়।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে দেশের আর্থসামাজিক ক্ষেত্রে ব্যাপক উন্নতি হয়েছে। দেশ উন্নয়নশীল দেশের কাতারে শামিল হয়েছে এবং উচ্চ মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জন করেছে। রূপকল্প ২০২১ সালের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে, ২০৩০ সালের মধ্যে এসডিজির লক্ষ্যমাত্রা ও রূপকল্প ২০৪১ সালে উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশাবাদী।

তিনি আরও বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের বছরে বিজয় দিবস পালনে যোগ হয়েছে ভিন্ন মাত্রা ও তাৎপর্য। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ দ্রুত এগিয়ে চলেছে। তার নেতৃত্বেই অর্জিত হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

তিনি মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে নিজ নিজ অবস্থান থেকে অবদান রেখে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনা বাংলা গড়ে তুলতে প্রবাসী বাংলাদেশিসহ উপস্থিত সবার প্রতি আহ্বান জানান। পরে স্থানীয় নীল দরিয়া শিল্পী গোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।-dhakapost.com