১০ হাজার লোক নেবে ফেসবুক

অনলাইন ডেস্ক

0
134

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক ১০ হাজার লোক নেয়ার পরিকল্পনা করছে। তথাকথিত মেটাভার্স উন্নয়নে ইউরোপীয় ইউনিয়নে এই বিপুল সংখ্যক জনবল নিয়োগ দেয়া হবে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মেটাভার্স হচ্ছে একটি অনলাইন দুনিয়া, যেখানে মানুষজন ভার্চুয়াল পরিবেশে গেমস খেলা, কাজ করা এবং যোগাযোগ বজায় রাখতে পারে। আর এই পুরো প্রক্রিয়াটি সাধারণত ভিআর হেডসেট ব্যবহার করে সম্পাদন করা হয়।

এই ধারণাটির অন্যতম একজন নেতৃত্বদানকারী হচ্ছেন ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ। বিশ্বজুড়ে বিভিন্ন কেলেঙ্কারিতে জড়িয়ে ব্যাপক চাপে রয়েছে ফেসবুক। বিভিন্ন দেশে ফেসবুকের প্রভাব কমাতে তাদের ওপর নিয়ন্ত্রণ আরোপের দাবিও উঠছে। ঠিক এমন পরিস্থিতি এই ঘোষণা দিলো ফেসবুক।

ফেসবুক এক ব্লগ পোস্টে জানিয়েছে, নতুন সৃজনশীল, সামাজিক এবং আর্থিক সুযোগের পথ খুলে দিতে পারে মেটাভার্স। আর ইউরোপিয়ানরা শুরু থেকেই এটিতে নেতৃত্ব দেবেন।

আগামী পাঁচ বছর ধরে এই কর্মসংস্থান তৈরি করা হবে বলে জানিয়েছে ফেসবুক। সেক্ষেত্রে ‘উচ্চ বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার্সরা’ কাজের সুযোগ পাবেন।

ফেসবুক বলছে, ইউরোপীয় ইউনিয়নে বিনিয়োগের অনেকগুলো সুবিধা রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে বড় একটি ভোক্তা মার্কেট, প্রথম শ্রেণির বহু বিশ্ববিদ্যালয় এবং উচ্চ গুণসম্পন্ন প্রতিভার প্রবেশাধিকার পাওয়া।