কুয়েতের সবচেয়ে বড় তেল শোধনাগারে আগুন

অনলাইন ডেস্ক

0
286

কুয়েতের সবচেয়ে বড় তেল শোধনাগার মিনা আল আহমাদিতে আগুন লেগেছে। মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলভূক্ত এই দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা কেএনপিসির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস।

প্রতিবেদনে কেএনপিসি জানিয়েছে সোমবার (১৮ অক্টোবর) কুয়েতের উপকূলীয় জেলা ফাহাহিলের ওই তেল শোধনাগারটিতে আগুন লাগে। এতে সেখানকার কয়েকজন কর্মী আহত হয়েছেন, তবে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

ঠিক কী কারণে আগুনের সূত্রপাত হলো তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নেভাতে তৎপর রয়েছে বলে জানিয়েছে কেএনপিসি।

মিনা আল আহমাদি কুয়েতের সরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘদিন কুয়েতের অভ্যন্তরীণ বাজারে ২৫ হাজার ব্যারেল পরিশোধিত জ্বালানি সরবরাহ করে আসছিল এই শোধনাগারটি। সম্প্রতি এটির উৎপাদনক্ষমতা বাড়িয়ে ৩ লাখ ৪৬ হাজার ব্যারেলে উন্নীত করা হয়েছে।

প্রতিষ্ঠানটির নির্বাহী কর্মকর্তাদের বরাত দিয়ে কুয়েতের বার্তাসংস্থা জানিয়েছে, সোমবারের অগ্নিকাণ্ডের কারণে শোধনাগারটির দৈনিক পরিশোধিত তেল উৎপাদনে তেমন প্রভাব পড়বে না।

কুয়েতের বিদ্যুৎ উৎপাদন ও পানি সরববরাহ ব্যবস্থা প্রায় সম্পূর্ন জ্বালানী তেলভিত্তিক। আগুনের কারণে বিদ্যুৎ উৎপাদন ও পানি সরবরাহে কোনো প্রভাব পড়বে না বলেও জানিয়েছে দেশটির সরকার।