তারেক চাইলেও পদত্যাগ করবেন না বিএনপির এমপিরা

ডেস্ক রিপোর্ট :দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নির্দেশ দিলেও দলীয় এমপিরা পদত্যাগ করবেন না বলে জানা গেছে। কয়েকদিন ধরে জাতীয় সংসদ থেকে বিএনপি দলীয় এমপিদের পদত্যাগের গুঞ্জন শোনা যাচ্ছিল। খবর চাউড় হয়, তারেক রহমান বৃহত্তর আন্দোলনের স্বার্থে নিজ দলের এমপিদের পদত্যাগের নির্দেশ দিয়েছেন।

গত ৯ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছিলেন, রাজনৈতিক কৌশলগত কারণে যদি আমরা পার্লামেন্টে যোগ দিয়ে থাকি তাহলে আজকে আমাদের দায়িত্ব যারা আমাদের প্রতিনিধি (বিএনপির সংসদ সদস্য) হিসেবে পার্লামেন্টে আছেন তাদের সর্বপ্রথম পার্লামেন্ট থেকে পদত্যাগ করে জনগণের সাথে ঐক্যবদ্ধ আন্দোলনে নামতে হবে। তিনি আরো বলেন, আমরা পার্লামেন্টে থাকবো আবার সরকারের পতন চাইবো, এই শব্দটা কিন্তু জনগণ পছন্দ করবে না।

এরপরই দলীয় এমপিদের পদত্যাগের গুঞ্জন ওঠে। ১২ ডিসেম্বর বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের সাথে ভিডিও কনফারেন্সে তারেক জিয়া এমপিদের পদত্যাগের কথা কলেন। ওই বৈঠকে উপস্থিত থাকা একজন সিনিয়র নেতা জানিয়েছেন, আর্ন্তজাতিক মহলে সরকারকে চাপে ফেলার জন্য সংসদ থেকে পদত্যাগের নির্দেশনা দেন তারেক রহমান। কিন্তু এসময় তারেক রহমানকে জানানো হয়, এমপিদের পদত্যাগের ফলে কোনো রাজনৈতিক ফায়দা হাসিল হবে না। কারণ সংসদ থেকে ৫/৬ জন এমপি পদত্যাগ করলে তার কোনো প্রভাব সরকারের ওপর পড়বে না। কূটনৈতিকভাবেও আন্তর্জাতিক মহলে সুবিধা পাওয়া যাবে না। তবে বৈঠকে শেষ পর্যন্ত পদত্যাগের পক্ষে তারেক রহমান অনঢ় ছিলেন।

বিএনপি থেকে নির্বাচিত বগুড়া-৪ আসনে সংসদ সদস্য মোশাররফ হোসেন এমপি বলেন, আমরা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্তে সংসদে গিয়েছি। সুতরাং দলের নেতৃত্ব যিনি দিচ্ছেন, তিনি (তারেক রহমান) যদি চান তাহলে অবশ্যই আমরা সংসদ থেকে পদত্যাগ করবো। তবে এখনো সে সময় আসেনি।

বিএনপি থেকে নির্বাচিত ঠাকুরগাঁও-৩ আসনে সংসদ সদস্য জাহিদুর রহমান এমপি বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছ থেকে কোন মতামত কিংবা নির্দেশনা আসেনি। তেমন কোনো নির্দেশনা পেলে সময় ও পরিস্থিতি বুঝে আমরা সিদ্ধান্ত নেবো।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, পক্ষে-বিপক্ষে নানা মত থাকলেও রাজনৈতিক কৌশল হিসেবে বিএনপি সংসদে গিয়েছিল। এর আগে জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপিকে অনেক মাসুল দিতে হয়েছে। তাই এবার ভেবে চিন্তে সিদ্ধান্ত নেয়া হবে। দলের একটি অংশ এমপিদের পদত্যাগ চাইছে স্বীকার করে তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে ইংগিত করে বলেন, এককভাবে কারো সিদ্ধান্তে এমপিরা পদত্যাগ করবেন না। রাজনীতিতে আবেগের কোনো স্থান নেই।