বিএনপির মনোনয়ন কমিটির প্রধান ড. খন্দকার মোশাররফ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বিএনপি। এখন মনোনয়ন নিয়ে চলছে নানা হিসাব নিকাশ। এ নিয়ে করা হয়েছে একটি সমন্বয় কমিটি। যার প্রধান করা হয়েছে দলটির স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেনকে। এর আগে ২০০৮ এবং ২০০১ সালের নির্বাচনেও এই সংক্রান্ত কমিটির প্রধান ছিলেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেছে, রোববার রাতেই স্থায়ী কমিটির কয়েকজন সদস্য আসন বণ্টনের কৌশল নিয়ে বৈঠক করবেন। এই বৈঠকেই সিদ্ধান্ত হবে কোন প্রক্রিয়ায় জোট এবং ঐক্যফ্রন্টের মধ্যে আসন বন্টন করা হবে।

বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে, নির্বাচনে প্রার্থী নির্ধারণে জোট ও ঐক্যফ্রন্টের শরিকদের চাহিদার বাইরেও দলীয়ভাবে চমক দেওয়া হবে। সবকিছুই খোলাসা হবে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে কারাবন্দি খালেদা জিয়ার সাক্ষাতের পর। আগামি দুই-একদিনের মধ্যেই তিনি বিএনপি চেয়ারপারসনের সাথে কথা বলে মনোনয়নের বিষয়ে চূড়ান্ত দিকনির্দেশনা দেবেন। প্রার্থী বাছাই, ঐক্যফ্রন্ট ও জোটের সাথে দরকষাকষি, তারকা প্রার্থী নির্ধারণ এবং গুরুত্বপূর্ণ আসনে জোটের প্রার্থী কে হবেন, এ নিয়ে খালেদা জিয়ার সরাসরি নির্দেশনা নিয়ে আসবেন মির্জা ফখরুল। তার সাথে স্থায়ী কমিটির কয়েকজন সদস্যও যেতে পারেন খালেদা জিয়ার সাথে দেখা করতে।