WWW.ANB24.COM

ন্যায়ের কথা বলি

বিনা পরীক্ষায় বাংলাদেশীদের মালদ্বীপের ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে

বিনা পরীক্ষায় বাংলাদেশীদের মালদ্বীপের ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে

মালদ্বীপ প্রতিনিধি: মালদ্বীপের ড্রাইভিং লাইসেন্স বাংলাদেশী লাইসেন্সধারীদের বিনা পরীক্ষায় প্রদান করা হবে। দেশটির পরিবহন মন্ত্রণালয় বাংলাদেশকে তাদের দেশের তালিকায় যুক্ত করেছে যেখান থেকে তারা তাদের নাগরিকদের একটি পরীক্ষা শেষ না করে মালদ্বীপে একটি স্থায়ী চালকের লাইসেন্স ইস্যু করার অনুমতি দেবে – এই শর্ত সাপেক্ষে যে ব্যক্তির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত বৈধ লাইসেন্স রয়েছে একটি দেশ.

বাংলাদেশকে আগের 25 দেশের তালিকায় যুক্ত করা হয়েছিল, যা জুলাই মাসে প্রকাশিত হয়েছিল-গত ১০ আগস্ট শেষ না করে বিদেশী লাইসেন্সধারীদের জন্য মালদ্বীপে চালকের লাইসেন্স দেওয়ার সময় তারা যে নিয়ম অনুসরণ করবে তা মন্ত্রণালয় প্রকাশ করে।

রেগুলেশনের অধীনে – মালদ্বীপে ড্রাইভিং লাইসেন্স বিদেশী লাইসেন্সধারীদের জন্য প্রদান করা হবে – দেশী বা বিদেশী – একটি পরীক্ষার সমাপ্তি ছাড়াই যে ব্যক্তির তালিকাভুক্ত দেশ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্বারা বৈধ লাইসেন্স রয়েছে।

তালিকায় বাংলাদেশ যুক্ত হওয়ায় – এই তালিকায় এখন পুরোপুরি ২৬টি দেশ রয়েছে। দেশিটি হলো হল:

আফগানিস্তান
ভুটান
ভারত
নেপাল
পাকিস্তান
শ্রীলংকা
ব্রুনাই
কম্বোডিয়া
ইন্দোনেশিয়া
লাওস
মালয়েশিয়া
মিয়ানমার
ফিলিপাইন
সিঙ্গাপুর
থাইল্যান্ড
ভিয়েতনাম
জাপান
যুক্তরাজ্য
মার্কিন যুক্তরাষ্ট্র
চীন
সংযুক্ত আরব আমিরাত
সুইজারল্যান্ড
সৌদি আরব
বেলজিয়াম
জার্মানি
বাংলাদেশ

লাইসেন্সের অনুরোধ করার সময় – আবেদনকারী যদি একজন স্থানীয়কে অবশ্যই একটি আইডি কার্ডের কপি, এবং একটি পাসপোর্টের অনুলিপি জমা দিতে হবে যা ইঙ্গিত করে যে আবেদনকারী সেই দেশে বসবাস করছিল যে লাইসেন্সটি ইস্যু হওয়ার তারিখে জারি করা হয়েছিল।

বিদেশীদের কাজের ভিসার কপি, পাসপোর্টের কপি এবং বিদেশী ড্রাইভারের লাইসেন্সের একটি কপি জমা দিতে হবে – যার মেয়াদ শেষ হওয়ার কথা নয়। এই লাইসেন্সের বৈধতা অনলাইনে পরীক্ষা করা হবে।

যদি বিদেশী লাইসেন্স অনলাইনে যাচাই করা না যায় – একটি দূতাবাস থেকে একটি যাচাইকরণ নথি যথেষ্ট।

সূত্র: ইএন.সান.এমবি

%d bloggers like this: