,,,,।

মালদ্বীপ ভারত মহাসাগরের বুকে প্রায়  ১২০০ শ দ্বীপ নিয়ে মালার মতো ছড়িয়ে থাকা একটি দ্বীপরাষ্ট্র। রৌদ্রোজ্জ্বল দিন, নীলাভ-সবুজ জলরাশি, সাদা বালুকাময় সমুদ্রসৈকত ও উন্নত মানের পর্যটনের কারণে মালদ্বীপ সারা বিশ্বের কাছে একটি আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিতি লাভ করেছে। ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের তিন বছর পর ১৯৬৮ সাল থেকে মালদ্বীপ প্রজাতন্ত্র হিসেবে যাত্রা শুরু করে। এই দেশের জনসংখ্যা প্রায় পাঁচ লাখ ৩০ হাজার এবং অভিবাসীর সংখ্যা এক লাখ ৬০ হাজারের মতো। বিচ্ছিন্ন দ্বীপরাষ্ট্র হওয়া সত্ত্বেও মালদ্বীপ গত ২০ বছরে আর্থ-সামাজিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি লাভ করেছে। ১০ বছর ধরে ৬ শতাংশের বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করে চলেছে।

রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান মালদ্বীপ এর প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সলিহ এর নিকট পরিচয়পত্র পেশ করেন।

 

করোনা মহামারীর সময়  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে বর্তমান সরকার ভ্রাতৃপ্রতিম দেশ মালদ্বীপের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারসহ দ্বিপক্ষীয় সহযোগিতার নতুন ক্ষেত্র নিরূপণের প্রতি গুরুত্বারোপ করে মালদ্বীপের বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে আলোচনা করেন ।

গত ২ নভেম্বর ২০২০ মালদ্বীপের মাননীয় স্পীকার এর সঙ্গে বাংলাদেশের মান্যবর হাইকমিশনার রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান সৌজন্য সাক্ষাত করেন।

মালদ্বীপের পরাষ্ট্রমন্ত্রী ০৮-১১ ফেব্রুয়ারি ২০২১ তারিখ বাংলাদেশ সফর করেন। রাষ্ট্রদূত মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এই সফরের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। দু’দেশের মধ্যে বিরাজমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে বিভিন্ন বিষয় ছাড়াও মালদ্বীপে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি কর্মীদের নানাবিধ বিষয়ে সফরকালে আলোচনা হবে। এছাড়া মার্চ ২০২১ মাসে মালদ্বীপের  রাষ্ট্রপতির ঢাকায় সম্ভাব্য সফরের বিষয়টিও আলোচনায় স্থান পাবে।

রাষ্ট্রদূত নাজমুল হাসান মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহিদ।

উল্লেখ্য, বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুুল হামিদ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহকে বাংলাদেশ ভ্রমণে আমন্ত্রণ জানালে সেই আমন্ত্রণ পত্র নিয়ে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর আব্দুল্লাহ শহিদ এর সাথে দেখা করেন। মালদ্বীপের প্রেসিডেন্ট  আমন্ত্রণ গ্রহণ করেন। প্রথমে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রী আব্দুল্লাহ শহিদ বাংলাদেশ সফর করেন।  এবং পরে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সলিহ বাংলাদেশ সফর করেন। এই সফরের পিছনে  মালদ্বীপে নিযুক্ত রাষ্ট্রদূত নাজমুল হাসানের দেশ প্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত প্রকাশ পেয়েছে। এর আগে মালদ্বীপের কোন প্রেসিডেন্ট রাষ্ট্রীয় ভাবে বাংলাদেশ সফর করেন নি।

 

১৩ জানুয়ারী ২০২১ হাই কমিশনার মহোদয় মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী জনাব ইমরান আব্দুল্লাহ মহোদয়ের সাথে দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনার জন্য এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন । এ সময়ে ভাতৃপ্রতিম এ দুটি দেশের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয় । আলোচনায় মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলিকে গুরুত্ব দেয়া হয় । তন্মধ্যে পুলিশ রিপোর্ট প্রাপ্তিতে বিলম্ব এবং বন্দীদের সাথে মানবিক আচরণের বিষয়টি মাননীয় মন্ত্রীকে অবহিত করা হয় । মাদকের ব্যবহার ও পরিবহনসহ অন্যান্য অনৈতিক কর্মকান্ডে কিছু প্রবাসীদের জড়িত হয়ে পড়ার বিষয়টিও সভায় আলোচিত হয় । মন্ত্রী মহোদয়কে প্রবাসী কর্মীদের পারিশ্রমিক পরিশোধে যেন কালক্ষেপণ না করা হয় তা মসজিদে খুতবায় আলোচনা করার অনুরোধ করা হয় । সভায় প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য একযোগে কাজ করার বিষয়ে সকলে একমত পোষণ করেন ।
১৯ জানুয়ারী ২০২১ হাই কমিশনার মহোদয় মালদ্বীপ পুলিশ সার্ভিসের কমিশনার জনাব মোহামেদ হামীদ মহোদয়ের সাথে এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন। এ সময়ে ভাতৃপ্রতিম দু’টি দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়। পুলিশ কমিশনার মহোদয় মালদ্বীপের আইন শৃঙ্খলা সংশ্লিষ্ট বিষয়ক বিভিন্ন চ্যালেঞ্জ এবং সমস্যার বিষয়ে অবহিত করেন। আলোচনায় মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলিও স্থান পায়। মান্যবর হাইকমিশনার বাংলাদেশী কর্মীদের পুলিশ রিপোর্ট প্রাপ্তিতে দীর্ঘসূত্রিতার কথা উল্লেখ করেন এবং পুলিশের সহযোগিতা কামনা করেন। পুলিশ কমিশনার মহোদয় মালদ্বীপের অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশী কর্মীদের অবদানের প্রশংসা করেন। তিনি এই মর্মে তার উদ্বেগ প্রকাশ করেন যে, সাম্প্রতিককালে কিছু সংখ্যক প্রবাসী মাদক ব্যবহার ও পরিবহনসহ নানাবিধ অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। তিনি এই ধরনের অপরাধমূলক কার্যক্রম হতে প্রবাসীদের বিরত রাখার বিষয়ে দূতাবাসের সহযোগিতা কামনা করেন।
মান্যবর হাইকমিশনার মহোদয় আজ মালদ্বীপ এর কন্ট্রোলার জেনারেল অব ইমিগ্রেশন এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় উভয় দেশের ইমিগ্রেশন এর মধ্যে সহযোগিতা বৃদ্ধি সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।
বাংলাদেশ নৌ বাহিনীর যুদ্ধ জাহাজ “সমুদ্র অভিযান” ২১ এপ্রিল ১০০ টনের অধিক খাদ্য ও ওষুধ নিয়ে মালদ্বীপ পৌঁছেছিলো । এগুলি হস্তান্তরের জন্য মালে পোর্টে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয় । উক্ত অনুষ্ঠানে মালদ্বীপ এর মাননীয় পররাষ্ট্র মন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী, প্রতিরক্ষা বাহিনীর প্রধান, জাহাজের অধিনায়ক ও বাংলাদেশের হাইকমিশনার উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন ।

দেশে প্রেমের পাশাপাশি রাষ্ট্রদূত নাজমুল হাসান মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত দেখিয়েছেন।

মানব কোলে জন্ম নেয়া সবাই আকৃতিগত ভাবে মানুষ বটে। কিন্তু মানুষের আকৃতি নিলেই মানবিক মানুষ হওয়া যায় না। মানবিক মানুষ হতে হলে মানবিয় গুনাবলি থাকতে হয়। আমাদের সমাজে অনেকেই আছে যারা আকৃতিগত মানুষ। তাদের কথা-বার্তা আচার-আচরন প্রমান করে আসলেই ওরা আকৃতিগত মানুষ। যা প্রাণী কোলের সকল প্রাণীর মতই। কিন্তু সৃষ্টির শ্রেষ্ঠ প্রাণী মানবিক মানুষ নয়। মানবিক মানুষ এমনিতে প্রাকৃতি গত ভাবে হওয়া যায় না। যেমনটা অন্য প্রাণীরা হয়।

১৪ জানুয়ারী ২০২১ হাই কমিশনার মহোদয় মালদ্বীপের কেন্দ্রীয় ব্যাংক (MMA)-এর গভর্নর জনাব আলী হাশিম মহোদয়ের সাথে এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন । এ সময়ে ভাতৃপ্রতিম দু’টি দেশের ব্যাংকিং সেক্টরে সহযোগিতার বিষয়ে আলোচনা হয় । উল্লেখ্য, আলোচনায় মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলিকে গুরুত্ব দেয়া হয়। তন্মধ্যে ডলারের পরিবর্তে MVR-এ প্রবাসী বাংলাদেশীদের নিজ দেশে অর্থ প্রেরণ এবং মালদ্বীপে বাংলাদেশি একটি ব্যাংকের শাখা খোলার বিষয়ে মান্যবর হাই কমিশনার গভর্নর মহোদয়ের সহযোগিতা কামনা করেন । গভর্নর মহোদয় এই মর্মে অবহিত করেন যে বাংলাদেশি কর্মীরা নিজ দেশে অর্থ প্রেরণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি তিনি অবহিত রয়েছেন । উল্লেখ্য বিষয়ে গভর্নর মহোদয় মালদ্বীপের অবস্থান তুলে ধরেন এবং তার সরকার ব্যাংকিং চ্যানেলে অর্থ প্রেরণের বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে বলে উল্লেখ করেন।

 

রাষ্ট্রদূত নাজমুল হাসানের  নির্দেশনা মোতাবেক গুরুতর অসুস্থ প্রবাসী বাংলাদেশী কর্মী জনাব আল-আমিন ফকির কে দ্রুত দেশে ফিরে যাওয়ার জন্য।  ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর  সৌজনে-  হাইকমিশন এর পক্ষ হতে একটি বিমান টিকেট হস্তান্তর করেন প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান সোহেল পারভেজ।

রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসান হৃদরোগে আক্রান্ত অসুস্থ প্রবাসী বাংলাদেশী কর্মী জনাব সফির উদ্দিন খান কে দ্রুত দেশে ফিরে যাওয়ার জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল হতে একটি বিমান টিকেট প্রদান করেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসান হৃদরোগে আক্রান্ত অসুস্থ প্রবাসী বাংলাদেশী কর্মী সফির উদ্দিন খান কে দ্রুত দেশে ফিরে যাওয়ার জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল হতে একটি বিমান টিকেট প্রদান করেন।
১২ জানুয়ারি ২০২১ হাই কমিশনার মহোদয় মালদ্বীপের পররাষ্ট্র সচিব জনাব আব্দুল গাফোর মোহাম্মদ মহোদয়ের সাথে দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনার জন্য এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন । এ সময়ে সুদীর্ঘকালের ভাতৃপ্রতিম এ দুটি দেশের দ্বিপাক্ষিক বহু বিষয়ে বিস্তারিত আলোচনা হয় । উল্লেখ্য আলোচনায় মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় যেমন পুলিশ রিপোর্ট প্রাপ্তিতে বিলম্ব, প্রবাসী বাংলাদেশী কর্মীদের স্বদেশে অর্থ প্রেরণ ইত্যাদি বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়।
বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্য বিশিষ্ট স্বাস্থ্য সেবা বিষয়ক একটি দল বিমান বাহিনীর একটি বিশেষ বিমানে মালদ্বীপ এসেছিলেন  বিমানবন্দরে মালদ্বীপের স্বাস্থ্য বিষয়ক প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিব এবং মালদ্বীপ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাগন তাদের স্বাগত জানান। এই সময়ে রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসান এবং দূতাবাসের অন্যান্য  কর্মকর্তাগন  উপস্থিত ছিলেন। বাংলাদেশী স্বাস্থ্য সেবা বিষয়ক দলটি মালদ্বীপ সরকারকে তার দেশব্যাপী “কোভিড-১৯” ভ্যাকসিন প্রদান কার্যক্রমে সহযোগিতা প্রদান করবে।
মানবিক রাষ্ট্রদূত নাজমুল হাসান অসুস্থ প্রবাসী বাংলাদেশী কর্মী মো;ইব্রাহিম আলী কে দ্রুত দেশে ফিরে যাওয়ার জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল হতে একটি বিমান টিকেট প্রদান করেন।
বাংলাদেশ হাইকমিশন এর পক্ষ হতে মালে সিটি কাউন্সিল এর কর্মীদের আবাসস্থল পরিদর্শন করা হয়। এসময় সিটি কাউন্সিল এর সম্মানিত ডেপুটি মেয়র, সেক্রেটারি জেনারেল ও অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। কাউন্সিলে কর্মরত বাংলাদেশী কর্মীদের সাথে আলোচনা হয়; তারা আবাসস্থল সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।
০৬ জানুয়ারী ২০২১ মান্যবর হাই কমিশনার মালদ্বীপের ইসলামিক বিষয়াদি সম্পর্কিত মাননীয় মন্ত্রী ড. আহমেদ জাহির আলী মহোদয়ের সাথে এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন। এ সময় হাই কমিশনার মহোদয় ইসলামের বিধান অনুযায়ী মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশী কর্মীদের বেতন ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা যেন কর্ম সম্পাদনের অব্যবহিত পরে পরিশোধ করা হয়, এবং তা দীর্ঘদিন আটকে রাখা না হয় সে বিষয়ে মন্ত্রী মহোদয়ের সুদৃষ্টি কামনা করেন । মন্ত্রী মহোদয় ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এতদবিষয়ে যথাযথ গুরুত্ব আরোপ করে সংশ্লিষ্ট সকলকে তাগিদ প্রদানের আশ্বাস দেন। এছাড়াও ভাতৃপ্রতিম দুটি দেশের মধ্যে ইসলামী বিষয়ে বিজ্ঞ ব্যক্তিবর্গের মধ্যে পারস্পরিক মত বিনিময়,এবং ইসলামী মূল্যবোধ সম্পর্কে জনসাধারণকে অবহিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের বিষয়ে আলোচনা করা হয় ।
মান্যবর হাই কমিশনার মালদ্বীপের মাননীয় অর্থমন্ত্রী মহোদয়ের সাথে এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন। এ সময় মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশীদের স্বদেশে রেমিটেন্স প্রেরণ, চাকুরীর সুযোগ সুবিধা, মালদ্বীপে বাংলাদেশের যে কোন একটি Bank এর শাখা স্থাপনসহ নানাবিধ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। মাননীয় অর্থমন্ত্রী তার দেশের অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশী কর্মীদের গুরুত্বপূর্ণ অবদানের কথা উল্লেখ করেন । তিনি বলেন যে, বাংলাদেশী কর্মীরা তার দেশের অর্থনৈতিক অগ্রগতির স্তম্ভ । তিনি প্রবাসী কর্মীদের বিরাজমান সমস্যাগুলো সমাধানের বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন ।
মান্যবর হাই কমিশনার রিয়ার অ্যাডমিরাল নাজমুল হাসান মালদ্বীপের মাননীয় স্বাস্থ্য মন্ত্রীর সাথে আজ এক সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় দুই দেশের মধ্যে স্বাস্থ্যসেবার ক্ষেত্রে বিভিন্ন সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। মান্যবর হাই কমিশনার মালদ্বীপে কর্মরত বাংলাদেশী চিকিৎসকদের বিভিন্ন সুবিধা-অসুবিধার বিষয়ে মাননীয় স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করেন। মাননীয় মন্ত্রী মহোদয় এতদবিষয়ে তার মন্ত্রণালয়ের আন্তরিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
আজ মান্যবর হাই কমিশনার মহোদয় মালে সিটি কাউন্সিল এর সম্মানিত মেয়র সিফা মোহাম্মদ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় মালেতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের চাকুরি, বাসস্থান, চিকিৎসা সুবিধার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। মেয়র প্রবাসী বাংলাদেশীদের সকল বিষয়ে সিটি কাউন্সিল এর সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
মান্যবর হাইকমিশনার মালদ্বীপ এর মাননীয় হায়ার এডুকেশন মিনিষ্টার এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় দুই দেশের মধ্যে উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।
মান্যবর হাই কমিশনার রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান আজ ২৮ ফেব্রুয়ারি ২০২১ রবিবার মালদ্বীপ ন্যাশনাল ইউনিভার্সিটি (MNU)-এর চ্যান্সেলর, ভাইস চ্যান্সেল এবং এবং ডেপুটি ভাইস চ্যান্সেলরদের সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভা কক্ষে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। বাংলাদেশ এবং মালদ্বীপ, ভাতৃপ্রতিম এই দুটি দেশের শিক্ষাক্ষেত্রের বিভিন্ন বিষয়াদি নিয়ে উভয়পক্ষের মধ্যে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয় । মাননীয় চ্যান্সেলর এবং হাইকমিশনার মহোদয় বন্ধুপ্রতিম এ দুটি দেশের মধ্যে শিক্ষাক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। উভয় পক্ষই একমত পোষণ করেন যে এ দুটি দেশের মধ্যে পারস্পরিক সফর বিনিময়, প্রশিক্ষণ এবং কর্মশালার আয়োজন ইত্যাদির মাধ্যমে সম্পর্ককে আরও মজবুত ও বেগবান করা যায়।
মান্যবর হাই কমিশনার রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান আজ ২৮ ফেব্রুয়ারি ২০২১ রবিবার মালদ্বীপ ন্যাশনাল ইউনিভার্সিটি (MNU)-এর চ্যান্সেলর, ভাইস চ্যান্সেল এবং এবং ডেপুটি ভাইস চ্যান্সেলরদের সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভা কক্ষে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। বাংলাদেশ এবং মালদ্বীপ, ভাতৃপ্রতিম এই দুটি দেশের শিক্ষাক্ষেত্রের বিভিন্ন বিষয়াদি নিয়ে উভয়পক্ষের মধ্যে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয় । মাননীয় চ্যান্সেলর এবং হাইকমিশনার মহোদয় বন্ধুপ্রতিম এ দুটি দেশের মধ্যে শিক্ষাক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। উভয় পক্ষই একমত পোষণ করেন যে এ দুটি দেশের মধ্যে পারস্পরিক সফর বিনিময়, প্রশিক্ষণ এবং কর্মশালার আয়োজন ইত্যাদির মাধ্যমে সম্পর্ককে আরও মজবুত ও বেগবান করা যায়।

 

৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মান্যবর হাই কমিশনার মহোদয় অসুস্থ প্রবাসী বাংলাদেশী কর্মী জনাব নিজাম কে উন্নত চিকিৎসার জন্য দ্রুত দেশে ফিরে যাওয়ার জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল হতে টিকেট ক্রয়ের জন্য ৭৭৯১ রুফিয়া আর্থিক সাহায্য প্রদান করেন।
মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রী জনাব আব্দুল্লাহ শহীদ বাংলাদেশ সফর করছেন। আজ তিনি বাংলাদেশের মাননীয় পররাষ্ট্র মন্ত্রী জনাব এ কে আব্দুল মোমেন এম পি এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

 

 

মান্যবর হাইকমিশনার আজ মালদ্বীপ এর কমিউনিকেশন, সায়েন্স ও টেকনোলজি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় দুই দেশের যোগাযোগ প্রযুক্তি খাতের বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।
মান্যবর হাই কমিশনার রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান গত ০৩ নভেম্বর ২০২০ তারিখে এম আই কলেজের মালে ক্যাম্পাস পরিদর্শন করেন। এ সময় তিনি কলেজের ম্যানেজমেন্ট কমিটির সঙ্গে আলাপ-আলোচনা করেন এবং কলেজের বিভিন্ন ফ্যাসিলিটিস ঘুরে দেখেন।
আজ মান্যবর হাই কমিশনার মহোদয় অসুস্থ প্রবাসী বাংলাদেশী কর্মী জনাব আব্দুল বাসেদ কে দেশে ফিরে যাওয়ার জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল হতে একটি বিমান টিকেট প্রদান করেন। এছাড়া প্রবাসী বাংলাদেশীদের পক্ষ হতে তাকে সহযোগিতা হিসেবে ৫৫০০ রুফিয়া প্রদান করা হয়।

 

 

 

বাংলাদেশ হাইকমিশন এর পক্ষ হতে  দুতালায় প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ। মালে সিটি কাউন্সিল এর কর্মীদের আবাসস্থল পরিদর্শন করা হয়। এসময় সিটি কাউন্সিল এর সম্মানিত ডেপুটি মেয়র, সেক্রেটারি জেনারেল ও অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। কাউন্সিলে কর্মরত বাংলাদেশী কর্মীদের সাথে আলোচনা হয়; তারা আবাসস্থল সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

 

মালদ্বীপস্থ বাংলাদেশ হাই কমিশন কর্তৃক “আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২০” উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান।

 

 

মহান বিজয় দিবস – ২০২০ উপলক্ষে বাংলাদেশ হাই কমিশন, মালদ্বীপ র্কতৃক আয়োজিত অনুষ্ঠানের অতিথি বৃন্দ।
১৪ ডিসেম্বর ২০২০,গুরুতর অসুস্থ প্রবাসী বাংলাদেশী কর্মী জনাব মোহাম্মদ মিজানুর রহমান কে দেশে ফিরে যাওয়ার জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অর্থায়নে একটি বিমান টিকেট হস্তান্তর করেন দেশ প্রেমিক ও মানবিক রাষ্ট্রদূত নাজমুল হাসান, সাথে আছেন আরেক মানবিক দুতালায় প্রধান সোহেল পারভেজ।
মান্যবর হাইকমিশনার আজ মালদ্বীপ এর মাননীয় আর্টস, কালচার ও হেরিটেজ মন্ত্রীর সাথে অনলাইনে আলোচনা করেন। মিটিং এ দুই দেশের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ আরও বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়।

 

মান্যবর হাইকমিশনার আজ মালদ্বীপ এর মাননীয় আর্টস, কালচার ও হেরিটেজ মন্ত্রীর সাথে অনলাইনে আলোচনা করেন। মিটিং এ দুই দেশের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ আরও বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়।
মালদ্বীপ এ জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিজ ক্যাথরিন হ্যাসওয়েল আজ বাংলাদেশ হাইকমিশন এ মান্যবর হাই কমিশনারের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় বাংলাদেশী অভিবাসী কর্মীদের কল্যাণ সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।

 

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন, মালদ্বীপে আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান।

 

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট এর সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান এর সৌজন্য সাক্ষাত করেন।
জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের কিছু  চিত্র
হাইকমিশন এর পক্ষ হতে গ মালদ্বীপের স্টেডিয়ামে আনডকুমেন্টেড কর্মীদের বৈধ হওয়ার প্রক্রিয়া পরিদর্শন করা হয়। পরিদর্শন করেন দুতালায় প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ এসময় ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রির সংশ্লিষ্ট কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসান মালদ্বীপ এর টুরিজম মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।
রাষ্ট্রদূত মালদ্বীপ এর কৃষি, মৎস ও প্রাণী প্রাণীসম্পদ মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
রাষ্ট্রদূত নাজমুল হাসান মালদ্বীপ এ নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।
করোনার জন্য বাংলাদেশ হাইকমিশন এর পক্ষ হতে আইজিএম হাসপাতালে পিপিই হস্তান্তর করা হয়। এসময় রাষ্ট্রদূত , ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে সিইও এবং অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসান মালদ্বীপ এ নিযুক্ত ভারতীয় হাইকমিশনার সঞ্জয় সুধীর এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় সদ্য প্রয়াত ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এর প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে হাইকমিশনার শোক বই এ সাক্ষর করেন।
করোনাকালীন সময়ে দূতাবাসের কার্যক্রম থেমে থাকেনি ২৫ আগষ্ট ২০২০ মালদ্বীপের হুলোমালে দ্বীপে মালদ্বীপ সরকারের আওতায় যারা ক্যাম্পে দীর্ঘ দিন অপেক্ষমাণ আনডকুমেন্টেড বাংলাদেশী কর্মী যাদের পাসপোর্ট নেই কিংবা হাতে লিখা পাসপোর্ট দিয়ে মালদ্বীপে এসেছিলেন ১০-১২ বছর আগে তাদেরকে দ্রুত বাংলাদেশে ফেরত পাঠাতে মালদ্বীপস্থ বাংলাদেশ হাইকমিশন কর্তৃক প্রয়োজনীয় তথ্য গ্রহণ এবং তাদের সাক্ষাৎকার নেওয়া হয়।
জাতীয় শোক দিবস ২০২০ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন, মালদ্বীপ কর্তৃক আয়োজিত আলোচনা ও দোয়া অনুষ্ঠানের চিত্র ।
বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯০ তম জন্মবার্ষিকী উদযাপন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল এর ৭১ তম জন্মবার্ষিকী ২০২০ উদযাপন।
২৪ জুলাই ২০২০ মালদ্বীপ রেডক্রিসেন্ট এর সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তিনি করোনা পরিস্থিতিতে প্রবাসী কর্মীদের জন্য গৃহীত কর্মসূচির জন্য রেডক্রিসেন্টকে ধন্যবাদ জানান। রেডক্রিসেন্ট এর পক্ষ হতে ভবিষ্যতেও প্রবাসী কর্মীদের জন্য সহযোগিতা অব্যাহত থাকবে মর্মে জানানো হয়।
৩০ জুন ২০২০ মালদ্বীভিয়ান এয়ারলাইনস্ এর একটি বিশেষ ফ্লাইটে ২০০ জন প্রবাসী বাংলাদেশী দেশে ফিরে যাচ্ছেন। এ সময় বাংলাদেশ হাইকমিশনের পক্ষ হতে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হয় ।
মানবিক রাষ্ট্রদূত নাজমুল হাসান এর উদ্যোগ মালদ্বীপের আমিনিয়া স্কুলে অবস্হানরত প্রবাসী বাংলাদেশীদের হাইকমিশনের পক্ষ হতে করোনা মহামারীর সময় খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হয় ।

 

করোনায় আটকে পরা প্রবাসী বাংলাদেশী দের মালদ্বীভিয়ান এয়ারের বিশেষ ফ্লাইটে, প্রবাসী বাংলাদেশী দেশে ফিরেছেন । এ সময় হাইকমিশনের পক্ষ হতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হয় ।
মহামারী করোনা ভাইরাস সংক্রমণ থেকে উদ্ভূত খাদ্য, ঔষধ এবং চিকিৎসা সামগ্রীর সংকট মোকাবেলায় মালদ্বীপ সরকারের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক প্রেরিত ১০০ টন খাদ্য, ঔষধ এবং চিকিৎসা সামগ্রী নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ “সমুদ্র অভিযান” গত ২১ এপ্রিল ২০২০ তারিখে মালদ্বীপে আসে। খাদ্য, ঔষধ এবং চিকিৎসা সামগ্রী মালদ্বীপ সরকারের নিকট হস্তান্তর করে ২৩ এপ্রিল ২০২০ তারিখে উক্ত জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে মালদ্বীপ ত্যাগ করে।
এ সময়ে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত ও দুতালায় প্রধান।