ইমরান খানকে মোদির চিঠি

✍ আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি লিখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবস উপলক্ষে প্রতিবেশী দেশের সকল নাগরিককে শুভেচ্ছা জানিয়ে ইমরান খানকে চিঠি পাঠান ভারতের প্রধানমন্ত্রী।

 

এর কয়েকদিন আগে করোনায় আক্রান্ত পাকিস্তানের প্রধানমন্ত্রীর আরোগ্য কামনা করে টুইট করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার সম্পর্ক উন্নয়নের প্রত্যাশা জানিয়েই ইমরানকে চিঠি পাঠিয়েছেন মোদি বলে জানিয়েছে এনডিটিভি।

 

 

চিঠিতে মোদি জানিয়েছেন ভারত, ‘‌প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সুসম্পর্ক চায়। তবে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে শর্ত জুড়ে দিয়েছে ভারত। সেটা হলো, পাকিস্তানকে সন্ত্রাসমূলক পরিবেশ থেকে বেরিয়ে আসতে হবে, সন্ত্রাসমূলক কাজকর্মের ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নিতে হবে।

 

চিঠিতে মোদি, করোনা কালে পাকিস্তান প্রশাসন সেদেশের নাগরিকদের জন্য ভালো কাজ করেছে বলে প্রশংসা করেন।

 

 

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পাকিস্তানের জাতীয় দিবসকে কেন্দ্র করে প্রতি বছরই ভারতের পক্ষ থেকে চিঠি পাঠানো হয় পাকিস্তানে

প্রসঙ্গত, ১৯৪০ সালে ২৩ মার্চ অল ইন্ডিয়া মুসলিম লিগ মুসলমানদের জন্য আলাদা রাষ্ট্রের দাবি জানিয়েছিল। সেই থেকে দিনটিকে পাকিস্তান দিবস হিসেবে পালন করে পাক নাগরিকরা।

 

কূটনৈতিক বিশ্লেষকদের মতে, ভারত-পাকিস্তানের সংঘাতপূর্ণ সম্পর্কের মধ্যে মোদির চিঠি দুই দেশের মধ্যে সুসম্পর্ক তৈরি করতে বেশ সহায়ক ভূমিকা পালন করবে।

 

এর আগে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনেও ভারত-পাকিস্তানের সম্পর্ক স্বাভাবিকের ইঙ্গিত দেয়া হয়েছে। দুই দেশের মধ্যকার দীর্ঘদিনের বিরোধ মেটানোর প্রচেষ্টা চালাচ্ছে সংযুক্ত আরব আমিরাত।