✍ ডেস্ক রিপোর্ট

বর্তমান ও সাবেক ঊধ্বর্তন দুই কর্মকর্তা এবং তাদের স্ত্রীদের সব ব্যাংক অ্যাকাউন্টের লেনদেনসহ যাবতীয় তথ্য চেয়েছে খোদ বাংলাদেশ ব্যাংক। এ দুজন হলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী এবং নির্বাহী পরিচালক মো. শাহ আলম।

বর্তমান ও সাবেক দুই কর্মকর্তার যাবতীয় ব্যাংক হিসাব চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-বিএফআইইউ থেকে সব ব্যাংকে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে এসকে সুর চৌধুরী ও তার স্ত্রী সুপর্ণা সুর চৌধুরী এবং শাহ আলম ও তার দুই স্ত্রী শাহীন আক্তার শেলী এবং নাসরিন বেগমের নাম উল্লেখ রয়েছে।

বিএফআইইউর চিঠিতে এদের সবার ব্যাংক হিসাব খোলার ফরম, লেনদেনসহ যাবতীয় তথ্য মঙ্গলবারের মধ্যে পাঠাতে বলা হয়েছে। বিএফআইইউ থেকে বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চাওয়ার নজির নেই বলে জানা গেছে।

জানা গেছে, বিভিন্ন ভুয়া প্রতিষ্ঠান খুলে প্রায় বিপুল অংকের টাকা আত্মসাৎ ও পাচার করে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার (পি কে) হালদারের নিয়ন্ত্রণাধীন ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি রাশিদুল ইসলামের আদালতে দেওয়া জবানবন্দিতে এসকে সুর চৌধুরী ও শাহ আলমের ঘুষ নেওয়ার বিষয়টি উঠে আসে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) গোয়েন্দা সেল থেকেও এ দুজনের তথ্য চেয়ে ব্যাংকগুলোতে চিঠি দেওয়া হয়।