অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে ফিরলো ভারত

সাইদুর রহমান মিন্টু
বিজ্ঞাপন

দুর্দান্ত জয়ে সিরিজে ফিরলো ভারত। বিরাট কোহলিকে ছাড়া চার দিনেই অস্ট্রেলিয়াকে হারালো রাহানে বাহিনী। ৪ ম্যাচ সিরিজে এখন ১-১ সমতা।
মেলবোর্নে ম্যাচের ৪র্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ২০০ রানে অলআউট হয় স্বাগতিকরা। ৭০ রানের মামুলি টার্গেটে ব্যাট করতে নেমে দুই উইকেট হারিয়েই জয় নিশ্চিত করে অজিঙ্কা রাহানের দল।
ম্যাচটিতে টস হেরে আগেই ব্যাকফুটে চলে গিয়েছিলো ভারত। তবে বোলারদের নৈপুণ্যে তারা অজিদের অলআউট করে দেয় ১৯৫ রানে। জবাবে অধিনায়ক রাহানের সেঞ্চুরি (১১২) ও রবীন্দ্র জাদেজার ফিফটিতে (৫৭) ভর ভারত করে ৩২৬ রান, পেয়ে যায় ১৩১ রানের লিড। যা গড়ে দেয় সহজ জয়ের ভিত।
দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার উন্নতি হয় মাত্র ৫ রান। এবার তাদের দলীয় সংগ্রহ গিয়ে পৌঁছায় পাক্কা ২০০ রানে। চলতি সিরিজে এটিই তাদের প্রথম দুইশ রানের দলীয় সংগ্রহ। তবে এতে তেমন বিশেষ কোনো ফায়দা হয়নি। ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৭০ রানের। যা কি না ১৫.৫ ওভারে ২ উইকেট হারিয়ে তাড়া করে ফেলেছে ভারত।
ছোট লক্ষ্যে শুরু থেকেই ইতিবাচক খেলতে থাকেন অভিষিক্ত ওপেনার শুবমান গিল। মিচেল স্টার্কের আগুনে বোলিংয়ের সামনে সাহসী ব্যাটিং করেন এ তরুণ ওপেনার। তবে হতাশ করেন আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়াল (৫) ও চেতেশ্বর পুজারা (৩)। ফলে মাত্র ১৯ রানেই ২ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা।
তবে স্বাগতিকদের চেপে বসতে দেননি শুবমান ও অধিনায়ক রাহানে। দু’জন মিলে গড়েন ৫১ রানের অবিচ্ছিন্ন জুটি। মাত্র এক ঘণ্টার মধ্যেই করে ফেলেন জয়ের জন্য প্রয়োজনীয় ৭০ রান। শুভমান ৩৬ বলে ৩৫ ও রাহানে ৪০ বলে ২৭ রান নিয়ে অপরাজিত ছিলেন। প্রথম ইনিংসে সেঞ্চুরির সুবাদে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন রাহানে।
এটি দেশের বাইরে ভারতের ৫২তম এবং অস্ট্রেলিয়ার মাটিতে অষ্টম জয়। এর মধ্যে শুধু মেলবোর্নেই চারটি ম্যাচ জিতেছে তারা। যা কি না দেশের বাইরে কোনো নির্দিষ্ট ভেন্যুতে ভারতের সর্বোচ্চ জয়ের রেকর্ড।
এছাড়া শচিন টেন্ডুলকারের পর মাত্র দ্বিতীয় বিদেশি অধিনায়ক হিসেবে মেলবোর্নে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন রাহানে।

googel
বিজ্ঞাপন