ফের করোনায় বিপর্যস্ত ব্রাজিল দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের হুমকিতে

সাইদুর রহমান মিন্টু
বিজ্ঞাপন

প্রাণঘাতী করোনা ভাইরাসে বিপর্যস্ত ব্রাজিল দ্বিতীয় দফায় ফের ব্যাপকভাবে সংক্রমণের হুমকিতে। এদিকে ইতোমধ্যে আমেরিকা ও ইউরোপ দ্বিতীয় দফার সংক্রমণ সামলাতে হিমশিম খাচ্ছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলে করোনার সংক্রমণে বেশি লোক মারা গেছে। এ সংখ্যা ৬৬ হাজারেরও বেশি। দেশটিতে গত জুন থেকে আগস্ট পর্যন্ত প্রতিদিন ১ হাজারেরও বেশি লোক করোনায় মারা গেছে।

কিন্তু গত সপ্তাহের প্রথম থেকে প্রতিদিনের মৃত্যু ৩৫০ জনে নেমে আসার পর তা আবার বাড়তে শুরু করেছে। এখন এ সংখ্যা ৪শ’ ছাড়িয়ে গেছে। এছাড়া হাসপাতালেও করোনা রোগীর ভর্তির সংখ্যা ফের বেড়েছে।

জানা যায়, ভাইরাসে তীব্রভাবে সংক্রমিত সাও পাওলো রাজ্যে গত সপ্তাহে হাসপাতালে কোভিড-১৯ রোগী ভর্তি সংখ্যা ১৮ শতাংশ বেড়ে গেছে।

ইউনিভার্সিটি অব সাও পাওলো’র হেলথ ইন্টিলিজেন্স ল্যাব প্রধান ডোমিনগস আলভেস বলেন, আমরা ইতোমধ্যে সম্ভবত দ্বিতীয় দফার সংক্রমণের শিকার হয়েছি।

তিনি একে উদ্বেগজনক পরিস্থিতি উল্লেখ করে দ্বিতীয় দফার সংক্রমণ নিয়ন্ত্রণে জরুরি ভিত্তিতে গণহারে করোনা পরীক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

দেশটির প্রেসিডেন্ট জায়ের বলসনারো বলেন, দ্বিতীয় দফার সংক্রমণ শুরু হলে আমাদেরকে তা মোকাবেলা করতে হবে। তা না হলে আমাদের অর্থনীতি সত্যিকারভাবেই ধসে যাবে।

ডানপন্থী এই নেতা আরো বলেন, অর্থনীতির ওপর লকডাউনের প্রভাব ভাইরাসের চেয়েও ক্ষতিকর।

googel
বিজ্ঞাপন