মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর মৃত্যুবার্ষিকী আজ

ডেস্ক রিপোর্ট,,

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ। তার মৃত্যু হয় ১৯৭৬ সালে। মওলানা আবদুল হামিদ খান ভাসানী জীবনভর করে গেছেন অবহেলিত মেহনতি মানুষের অধিকার ও স্বার্থরক্ষার সংগ্রাম। অংশ নিয়েছেন বৃটিশবিরোধী আন্দোলন, পাকিস্তানের শোষণ-নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা আন্দোলন এমনকি প্রবীণ বয়সে ১৯৭৬ সালে ফারাক্কা লংমার্চসহ আরো অনেক আন্দোলনে শরীক হয়েছেন। ১৯৫৭ সালে বাংলাদেশের রাজনীতির মোড় ঘুরিয়ে দেয়া ঐতিহাসিক কাগমারী সম্মেলনের উদ্যোক্তা ছিলেন তিনি।

দিনটি স্মরণে ঢাকা ও টাঙ্গাইলসহ দেশে বিভিন্ন স্থানে পালিত হচ্ছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে রয়েছে টাঙ্গাইলের সন্তোষে তার মাজারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন, আলোচনাসভা এবং দোয়া মাহফিল। স্থানীয় প্রশাসন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ উপলক্ষে পৃথক কর্মসূচি গ্রহণ করেছে।

১৮৮০ সালের ১২ই ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মওলানা ভাসানীর জন্ম। সিরাজগঞ্জে জন্ম হলেও তাঁর জীবনের বড় অংশই কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে।।