মার্কিন নির্বাচনে বিজয়ী দুই বাংলাদেশি

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে এবার চার বাংলাদেশি মার্কিন নাগরিক অংশ নিয়েছে। এর মধ্যে দুজন বিজয়ী হয়েছেন। তাঁদের মধ্যে দ্বিতীয় মেয়াদের জন্য জর্জিয়া স্টেট সিনেটর হিসেবে বিজয়ী হয়েছেন কিশোরগঞ্জের সন্তান শেখ মোজাহিদুর রহমান চন্দন। আর সর্বোচ্চ ভোটে নিউ হ্যাম্পশায়ার স্টেট রিপ্রেজেনটেটিভ হিসেবে চতুর্থ মেয়াদের জন্য বিজয়ী হয়েছেন পিরোজপুরের সন্তান আবুল বি খান।

জর্জিয়া স্টেট সিনেটর হিসেবে বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক শেখ মোজাহিদুর রহমান চন্দন ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে জর্জিয়া অঙ্গরাজ্যের নরক্রস, লিলবার্ন ও লরেন্সভিল নিয়ে গঠিত ডিস্ট্রিক্ট-৫ আসন থেকে নির্বাচিত হয়েছেন। এর আগে একই আসন থেকে ২০১৮ সালের নির্বাচনে তিনি প্রথমবারের মতো সিনেটর নির্বাচিত হন।

চন্দনের ছোট ভাই কিশোরগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি শেখ মুজিবুর রহমান ইকবাল আবেগাপ্লুত কণ্ঠে বলেন, ‘আমার বড় ভাইয়ের বিজয়ে আমার পরিবার ও আত্মীয়-স্বজনসহ এলাকার সবাই আনন্দে উদ্বেলিত। এ বিজয়ে আমি অত্যন্ত গর্ববোধ করছি। চন্দনের বিজয় দেশের মুখ উজ্জ্বল করেছে।’

শেখ মুজিবুর রহমান ইকবাল জানান, ১৯৮০ সালে উচ্চ শিক্ষার্থে মার্কিন যুক্তরাষ্ট্রে যান চন্দন। ছাত্রজীবনেই চন্দন ডেমোক্রেটিক পার্টির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে তিনি ওই বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন।

এদিকে নিউ হ্যাম্পশায়ার স্টেট রিপ্রেজেনটেটিভ হিসেবে চতুর্থ মেয়াদের জন্য বিজয়ী বাংলাদেশি মার্কিন নাগরিক আবুল বি খান রিপাবলিকান প্রার্থী হিসেবে নির্বাচন করেন।

অন্যদিকে, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদে জয়ের পথে রয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নিনা আহমেদ।