জয়ী হলে তা কেবল আমার নয়, সব মার্কিনির জয় হবে : বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। ২৭০টি ইলেকটোরাল ভোটের দৌড়ে এখন পর্যন্ত তাঁর ঝুঁলিতে রয়েছে ২৬৪টি। আর মাত্র ছয়টি ইলেকটোরাল ভোট পেলেই প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হবেন তিনি। এ ক্ষেত্রে ডেমোক্র্যাটদের চোখ এখন নেভাদা অঙ্গরাজ্যের দিকে। সেখানে এগিয়ে থাকা বাইডেন কাঙ্ক্ষিত ছয়টি ইলেকটোরাল ভোট পেলেই জয়ের হাসি হাসবেন।

আর এসব কারণে স্পষ্ট জয় দেখছেন বাইডেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার ও ফেসবুকে আজ বৃহস্পতিবার তাই তিনি বলেই দিয়েছেন, ‘জয়ের ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। আর বিজয়ী হলে সেটি কেবল আমার কিংবা আমাদের জয় নয়, মার্কিন জনগণের জয় হবে।’

এর আগে ভোট গণনার মধ্যেই এক বক্তব্যে বাইডেন বলেন, ‘প্রত্যেকটি ভোটই গণনা করা হবে। কেউ আমাদের কাছ থেকে গণতন্ত্রকে ছিনিয়ে নিতে পারবে না।’ বাইডেনের এ বক্তব্য তাঁর ফেসবুক পেজে বাংলাদেশ সময় গতকাল বুধবার দিবাগত রাতে লাইভ দেখানো হয়।

ওই বক্তব্যে বাইডেন আরো বলেন, ‘আমরা যারা জনগণ, তারা কখনো নীরব থাকব না, লাঞ্ছিত হব না, কখনো আত্মসমর্পণ করব না।’

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৫০টি অঙ্গরাজ্য ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার মধ্যে নেভাদা, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া ও আলাস্কার ভোটের ফলাফল এখনো মেলেনি। এগুলোতে এখনো ভোট গণনা চলছে। এর মধ্যে পেনসিলভানিয়ায় ২০টি, নর্থ ক্যারোলাইনায় ১৫টি, জর্জিয়ায় ১৬টি, আলাস্কায় তিনটি ও নেভাদায় ছয়টি মহামূল্যবান ইলেকটোরাল ভোট আছে।

এই পাঁচ অঙ্গরাজ্যের চারটিতেই ট্রাম্প এগিয়ে থাকলেও নেভাদায় এগিয়ে রয়েছেন বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের প্রজেকশন অনুযায়ী, নেভাদায় ৭৫ শতাংশ ভোট গণনা হয়েছে, যার ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। এখানে জয় পেলে আকাঙ্ক্ষিত ছয়টি ইলেকটোরাল কলেজ ভোটই হতে পারে বাইডেনের হোয়াইট হাউসে যাওয়ার চাবিকাঠি।

অন্যদিকে আবারও প্রেসিডেন্ট হতে হলে ট্রাম্পকে নেভাদাসহ পাঁচটি অঙ্গরাজ্যের সব (৬০টি) ইলেকটোরাল ভোটই পেতে হবে।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার বেলা ৩টা নাগাদ আলাবামা (৯), আরকানসাস (৬), ফ্লোরিডা (২৯), আইডাহো (৪), ইন্ডিয়ানা (১১), আইওয়া (৬), কানসাস (৬), কেনটাকি (৮), লুইজিয়ানা (৮), মেইন (১), মিসিসিপি (৬), মিসৌরি (১০), মন্টানা (৩), নেব্রাস্কা (৪), নর্থ ডাকোটা (৩), ওহাইও (১৮), ওকলাহোমা (৭), সাউথ ক্যারোলাইনা (৯), সাউথ ডাকোটা (৩), টেনেসি (১১), টেক্সাস (৩৮), ইউটাহ (৬), ওয়েস্ট ভার্জিনিয়া (৫) ও ওয়াইওমিং (৩) অঙ্গরাজ্যে জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে একই সময় পর্যন্ত জো বাইডেন অ্যারিজোনা (১১), ক্যালিফোর্নিয়া (৫৫), কলোরাডো (৯), কানেকটিকাট (৭), ডেলাওয়ার (৩), হাওয়াই (৪), ইলিনয় (২০), মেইন (৩), ম্যারিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), মিশিগান (১৬), মিনেসোটায় (১০), নেব্রাস্কা (১), নিউ হ্যাম্পশায়ার (৪), নিউজার্সি (১৪), নিউ মেক্সিকো (৫), নিউইয়র্ক (২৯), অরেগন (৭), রোড আইল্যান্ড (৪), ভারমন্ট (৩), ভার্জিনিয়া (১৩), উইসকনসিন (১০) ও ওয়াশিংটন (১২) অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় (৩) জয় পেয়েছেন।

এদিকে পপুলার ভোটেও পিছিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি পেয়েছেন ছয় কোটি ৮৬ লাখ ১৮৭ ভোট। আর বাইডেন পেয়েছেন সাত কোটি ২০ লাখ ৭৫ হাজার ৭৫৭ ভোট।