সব উন্নয়ন প্রকল্প সময় মতো শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

✍ ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি বলেছেন, নদীর প্রবাহ যাতে ঠিক থাকে তাই বড় নদীগুলোতে ক্যাপিটাল ড্রেজিং এবং মেইনটেনেন্স ড্রেজিং করতে হবে। যাতে সারাবছর পানি প্রবাহ ঠিক থাকে। এ সময় নদী ড্রেজিংয়ের স্থায়ী পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার (২০ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চারটি প্রকল্পের অনুমোদনের পর তিনি একথা বলেন।

গণভবন থেকে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা সভায় উপস্থিত ছিলেন।

একনেক শেষে ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেছেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। ব্রিফিংয়ে তিনি জানান, করোনার দ্বিতীয় ঢেউ সম্পর্কে জনগণকে সচেতন থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। সবাই যাতে মাস্ক ব্যবহার করে সেটি নিশ্চিত করার কথাও বলেছেন তিনি।

প্রধানমন্ত্রী আরো বলেছেন, কক্সবাজারে শুটকি শিল্প স্থাপনের পর সেখানে যাতে লাভজনক মনে করে বাইরে থেকে জনগণ না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। কেননা এটি যেহেতু একটি পুর্নবাসন সংক্রান্ত প্রকল্প হবে। সেখাতে ক্ষতিগ্রস্তরাই কেবল যেন সুবিধা পায়। এ ছাড়া সময় মতো সব উন্নয়ন প্রকল্প শেষ করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ সময় পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) মো. জাকির হোসেন আকন্দ, শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ উপস্থিত ছিলেন।