দেশে ২৪ ঘন্টায় করোনায় আরও ১৮ জনের মৃত্যু, শনাক্ত ১৫৬৮

সাইদুর রহমান মিন্টু
বিজ্ঞাপন

✍ ডেস্ক রিপোর্ট

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বৈশ্বিক এই ভাইরাসটিতে দেশে মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৯৪১ জনের।

এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৫৬৮ জন। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলো মোট চার লাখ নয় হাজার ২৫২ জনের।

রবিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৯৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ২৫ হাজার ৯৪০ জন। মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১৫ জন পুরুষ ও তিনজন নারী। সবাই হাসপাতালে মারা গেছেন।

মারা যাওয়াদের মধ্যে ঢাকায় ১৪ জন, চট্টগ্রামে তিনজন, সিলেটে একজন রয়েছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছরের দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন, ৬০ বছরের ওপরে নয় জন রয়েছেন।

আগের সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা কমেছে ৫.২৮ শতাংশ, শনাক্ত কমেছে ০.৩৭ শতাংশ, সুস্থতার হার কমেছে ৬.০৬ শতাংশ। তবে মৃত্যু হার বেড়েছে ৬.৭২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার হিসাবে বাংলাদেশে এখন প্রতি ১০০ জনে আক্রান্ত হচ্ছেন ১২.৫০ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম কোভিড-১৯ শনাক্ত হয়। পরে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। বাংলাদেশে প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। আর প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার কোটি ৬১ লাখ ছাড়িয়েছে, মৃত্যুর সংখ্যা বেড়ে পৌঁছেছে ১১ লাখ ৯৫ হাজারের ঘরে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ২০তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩১তম অবস্থানে।

googel
বিজ্ঞাপন