ফেসবুকে ধর্মীয় উসকানি, সাবধান করলেন নায়ক আলমগীর

সাইদুর রহমান মিন্টু
বিজ্ঞাপন

✍ বিনোদন ডেস্ক
ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেতা আলমগীর। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেতা সোশ্যাল মিডিয়ায় খুব একটা নিয়মিত নন। ফেসবুকে তার এমএ আলমগীর নামে একটি আইডি রয়েছে। এর বাইরেও ফেসবুকে দেখা যায় তার নামে একাধিক আইডি ও পেজ। যার সবই ভুয়া।

এদিকে ফেসবুকে একটি পেজ থেকে ধর্মীয় পোস্ট দিয়ে তার নাম ব্যবহার করে মানুষকে উসকানি দেয়া হচ্ছে বলে জানিয়েছেন চিত্রনায়ক আলমগীর।

তিনি জানান, তার নামে ভুয়া একটি ফেসবুক পেজ থেকে ধর্ম নিয়ে একটা পোস্ট দেয়া হয়েছে। একই পোস্ট ২০১৬ সালের ১২ অক্টোবর একবার দেয়া হয়েছিল বলে জানিয়েছেন তিনি। পোস্টটি নিয়ে বিব্রতকর পরিস্থিতির শিকার হচ্ছেন এ নায়ক। অনেকে তাকে ফোন করে এ পোস্টের ব্যাপারে জানতে চাইছেন।

আলমগীর বলেন, ‘ধর্ম নিয়ে আমি কোনো মন্তব্য বা মন্তব্য কোথাও লিখিনি। অথচ আমার নামে ভুয়া ফেসবুকে পেজ খুলে কারা যেন এসব প্রকাশ করে যাচ্ছে। অনেকে আমার নাম উল্লেখ করে তাদের স্ট্যাটাস, মন্তব্য আমার নামে চালিয়ে দিচ্ছেন। কেন, কী উদ্দেশ্যে আমার নামের এমন ক্ষতি করছেন তা বোধগম্য নয়।

এতে তাদের লাভটা কি সেটাও বুঝে উঠতে পারছি না। এমনটা হতে থাকলে আমাকে বাধ্য হয়ে আইনি ব্যবস্থা নিতে হবে।’

খুঁজতে গিয়ে ‘Quran Al Sunnah’ নামের একটি পেজে নায়ক আলমগীরের নামে একটি স্ট্যাটাস পাওয়া গেছে। ১৩ অক্টোবর পোস্ট করা সে স্ট্যাটাসে বলা হয়েছে, ‘ধর্ম যার যার উৎসবও তার তার’- নায়ক আলমগীর। দুর্গাপূজা সব ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্য প্রত্যাখ্যান করে সাহসী বক্তব্য রাখলেন বাংলা সিনেমার এক সময়ের পর্দা কাঁপানো নায়ক আলমগীর। তিনি বলছেন, ধর্ম যার যার উৎসবও তার তার। এক ধর্মের উৎসব অন্য ধর্মের অনুসারীরা কখনই গ্রহণ করে না। এমন যদি হতো রোজা কিংবা কোরবানিতে হিন্দুরাও অংশ নিত। আমরা বাস্তবে এমনটা কখনো হতে দেখি না।

শুধু মুসলিমদের অন্য ধর্মের উৎসবে অংশ নিতে ‘ধর্ম যার যার উৎসব সবার’ এমন বক্তব্য ব্যবহার করা হয়। কিন্তু মুসলিমদের উৎসবে অংশ নিতে এই সস্তা প্রবাদটি ব্যবহার করা হয় না। এ বিষয়টি থেকে প্রমাণিত হয় মুসলিমদের ধর্ম থেকে বিচ্যুৎ করতেই একশ্রেণির মানুষ এই প্রবাদটি ব্যবহার করে।

চিত্র নায়ক আলমগীর আরো লেখেন, সব ধর্মের প্রতি তার শ্রদ্ধা আছে, যার যার ধর্ম সে পালন করবে, কা্রো ধর্ম পালনে বাধা দেয়ার অধিকার কারো নেই । তাই বলে আমরা নিজেদের ধর্ম বিসর্জন দিয়ে অন্যদের ধর্মীয় উৎসবে অংশ নিতে পারি না। নায়ক আলমগীর তার অফিশিয়াল ফেসবুক পেজে এসব কথা লেখেন। তার ওই লেখাটি অনলাইনে ভাইরাল হয়েছে গতকাল এবং অনেক মানুষ তাকে সমর্থন করেছেন।’

এই পোস্টের জন্য বিব্রত আলমগীর তার ভক্ত-অনুরাগী ও কাছের মানুষদের অনুরোধ জানিয়েছেন, ভুয়া ফেসবুক আইডি ও পেজ থেকে সচেতন থাকার জন্য।

googel
বিজ্ঞাপন