সরাসরি গ্রিসের পক্ষ নিয়ে তুরস্ককে সতর্ক করলো জার্মানি

সাইদুর রহমান মিন্টু
বিজ্ঞাপন

✍আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট

গ্রিসের সমুদ্রাঞ্চলে তুরস্ককে অবশ্যই তেল অনুসন্ধান বন্ধ করতে হবে বলে সরাসরি জানিয়ে দিয়েছে জার্মানি। এতদিন দেশটি উভয় পক্ষের মধ্যে মধ্যস্থতা করছিল। কিন্তু তুরস্ক আবারো ঐ অঞ্চলে জাহাজ পাঠানোর পর জার্মানি স্পষ্ট করে জানিয়েছে যে, তারা তুরস্ক নয় গ্রিস ও সাইপ্রাসের পক্ষে। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

খবরে জানানো হয়, গ্রিস-তুরস্ক সংকট নিয়ে জার্মানির অবস্থান পরিস্কার করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস। এক ঘোষণায় তিনি বলেন, গ্রিসের দ্বীপের কাছে তুরস্ককে অবিলম্বে তেলের খোঁজ বন্ধ করতে হবে। তুরস্ককে সতর্ক করে দিয়ে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই বিতর্কে নতুন করে যাতে আঙ্কারা কোনো উস্কানি না দেয়। তারা যদি আলোচনায় বসতে চায় তাহলে তারা আগে গ্রিসকে উস্কানি দেয়া বন্ধ করুক। তিনি আরো বলেন, তুরস্ককে গ্রিসের সঙ্গে আলোচনায় বসতে হবে।
কারণ জার্মানি পুরোপুরি গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে রয়েছে, তুরস্কের সঙ্গে নয়।

গ্রিস ও সাইপ্রাসের প্রতি সমর্থন জানিয়ে তাই তিনি এই দুটি দেশ সফর করছেন এবং তুরস্ক সফরের পরিকল্পনা বাতিল করেছেন। মাস বলেন, জার্মানি মনে করে সমুদ্রসীমা নিয়ে যে সংকট সৃষ্টি হয়েছে তার দায় একার তুরস্কেরই।

এদিকে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের পক্ষ থেকে তার মুখপাত্র জানিয়েছেন, তুরস্ক আবার জাহাজ পাঠিয়ে অবিবেচকের মতো কাজ করেছে। এছাড়া, গ্রিসও তুরস্কের জাহাজ পাঠানো নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে।

googel
বিজ্ঞাপন