বুড়িচংয়ে ইউনিয়ন আ’লীগের কমিটির বিরুদ্ধে প্রতিবাদ,দু’গ্রুপের মধ্যে উত্তেজনা

আক্কাস আল মাহমুদ হৃদয়।।

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার বাকশীমূল ইউনিয়ন আওয়ামীলীগের সিনিয়র নেতাদের মূল্যায়ন না করে কমিটি গঠনকে কেন্দ্র করে প্রতিবাদ সভাতে সংঘর্ষ এড়াতে পুলিশের বাধা প্রদান এবং আ’লীগের পাল্টাপাল্টি দু’গ্রুপের  মুখোমুখি মিছিলের পর উত্তেজনা বিরাজ করছে।

ঘটনাটি (৯ অক্টোবর ২০২০) শনিবার বিকেলে জেলার বুড়িচং উপজেলা বাকশীমূল ইউনিয়ন কালিকাপুর বাজারে।

জানা যায়,বুড়িচং উপজেলার আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আবুল হাশেম খান ও সাধারণ সম্পাদক আখলাক হায়দার চেয়ারম্যানের স্বাক্ষরিত বাকশীমূল ইউনিয়ন আওয়ামীলীগের কমিটিতে আব্দুল করিম চেয়ারম্যানকে সভাপতি ও মিজানুর রহমানকে সাধারন সম্পাদক পদবী দিয়ে একটি কমিটি গঠন করা হয়। এ কমিটি ঘোষনা করার পর আ’লীগের সিনিয়র নেতাকর্মীরা ক্ষিপ্ত হয়ে যায় এবং অবৈধ ও পকেট কমিটি বলে আলোচনা ও সমালোচনা চলতে থাকে। শনিবার বিকেলে বাকশীমূল ইউনিয়ন আওয়ামীলীগের পুরাতন কমিটির সভাপতি ও সাবেক চেয়ারম্যান নূরুল ইসলাম মাস্টার এবং সাধারণ সম্পাদক হাজী আব্দুর রশিদের নেতৃত্বে একটি প্রতিবাদ সভার আয়োজন করা হয়। প্রতিবাদ সভার শুরুতে পুলিশের বাধা প্রদান করার কিছুক্ষণ পর নতুন কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমানের নেতৃত্বে একটি পাল্টা মিছিল বের করে। এর সাথে সাথে নূরুল ইসলাম মাস্টার ও হাজী আব্দুর রশিদের একটি মিছিল বের করে মুখোমুখি হয় এতে অংশগ্রহণ করে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা।

কোনো সংঘর্ষ হওয়ার আগেই বুড়িচং থানার ওসি মোজাম্মেল হক পিপিএম এর নির্দেশে পুলিশের ফোর্স নিয়ন্ত্রণে রাখে।পরে কালিকাপুর বাজারে অস্থায়ী অফিসে প্রতিবাদ পথসভা করা হয় এ সময় বক্তব্য রাখেন বাকশীমূল ইউনিয়নের আওয়ামীলীগের সভাপতি নূরুল ইসলাম মাস্টার(সাবেক ইউপি চেয়ারম্যান), সাধারণ সম্পাদক হাজী আব্দুর রশিদ, সহ সভাপতি জামশেদুল আলম(সাবেক ইউপি চেয়ারম্যান),বুড়িচং উপজেলা সাবেক সাংগঠনিক সম্পাদক জয়নাল হোসেন শামীম,

আওয়ামী পেশাজীবী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাজী মো: মফিজুল ইসলাম,বাকশীমূল ইউনিয়নের আ’লীগের সহ সভাপতি আব্দুর রব,আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক ফজলুর রহমান মেম্বার,সাংগঠনিক সম্পাদক মোস্তফা, দপ্তর সম্পাদক ফরিদ উদ্দিন মাস্টার,বীর প্রতীক আব্দুর ওহাব।এসময় উপস্থিত ছিলেন কৃষকলীগের নেতা খোরশেদ আলম ঠিকাদার,আ’লীগ নেতা আমান উদ্দিন,সিরাজুল ইসলাম,জামাল ভুইয়া,মফিজুল ইসলাম,শাহ আলম,মোঃ হারুন।যুবলীগের

নেতা মোঃলিটন রেজা(প্যানেল চেয়ারম্যান), কাজী জামশেদুল আলম,সাইফুল ইসলাম,ইব্রাহীম খলিল,গোলাম কিবরিয়া। ছাত্রলীগ নেতাদের মধ্য বক্তব্য রাখেন আল হেলাল,সাইফুল ইসলাম রাজিব, অভি চৌধুরী, মতিউর রহমান,মোঃ মিজান,সাইফুর রহমান,দেলোয়ার হোসেন, আবুল কলাম, পারভেজ বাবু,সাখাওয়াত হোসেন,শাহ্ পরাণসহ আরো অনেকে।

প্রতিবাদ সভা বক্তারা বলেন,আমরা দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা জন নেত্রী শেখ হাসিনাকে ভালোবেসে এবং

প্রিয় সাবেক আইন মন্ত্রী এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক,সাবেক উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেন এর দিকনির্দেশনায় দলের জন্য কাজ করে এসেছি।কিন্তু বাকশীমূল ইউনিয়ন কমিটি ঘোষণা করার আগে কোনো মিটিং ও আলোচনা সভা এবং সিনিয়র কর্মীকে মূল্যায়ন না করে দলীয় আইন ভঙ্গ করে টাকার বিনিময় অবৈধ কমিটি ঘোষণা করে দেয়। এই কমিটি যদি কিছুদিনের মধ্যে বিলুপ্ত না করে তাহলে এর চয়েও বড় আন্দোলন ডাক দেওয়া হবে।