ধর্ষণের প্রতিবাদে শাহবাগে আজ মহাসমাবেশের ডা

সাইদুর রহমান মিন্টু
বিজ্ঞাপন

দেশের বিভিন্ন স্থানে অব্যাহত ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে রাজধানীর শাহবাগে মহাসমাবেশের ডাক দিয়েছে বাম ছাত্র সংগঠনগুলোর প্ল্যাটফরম ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’। বিকাল ৩টায় শাহবাগে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

ডাকসুর সহসভাপতি নুরুল হক নূরের নেতৃত্বাধীন সংগঠন ছাত্র অধিকার পরিষদের নতুন প্ল্যাটফরম ‘ধর্ষণ ও নিপীড়নবিরোধী ছাত্র-জনতার মঞ্চ’ও বিকাল ৪টায় একই স্থানে ধর্ষণবিরোধী সমাবেশের ডাক দিয়েছে।

দুটি সংগঠনই সমাবেশ সফল করতে সব শ্রেণিপেশার মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে।

ধর্ষণের বিরুদ্ধে অব্যাহত বিক্ষোভের চতুর্থ দিন বৃহস্পতিবারও উত্তাল ছিল শাহবাগ মোড়। বেলা সাড়ে ১১টা থেকে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’-এর ব্যানারে এই গণঅবস্থান ও বিক্ষোভ সমাবেশ করা হয়। ছাত্র ইউনিয়ন এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ কয়েকটি বাম সংগঠনের নেতাকর্মী ও শিক্ষার্থীরা এই গণঅবস্থানে অংশ নেন।

এ সময় ছন্দে ছন্দে স্লোগান দিয়ে প্রতিবাদ-বিক্ষোভ করেন বিক্ষোভকারীরা। স্লোগানের পাশাপাশি আন্দোলনকারীরা প্রতিবাদী চিত্রাঙ্কন করেন। গণঅবস্থান শেষে সন্ধ্যা ৬টায় ধর্ষণবিরোধী একটি মিছিল বের করা হয়। এটি শাহবাগ মোড় থেকে শুরু হয়ে কাঁটাবন, এলিফ্যান্ট রোড ও টিএসসি প্রদক্ষিণ করে জাতীয় জাদুঘরের সামনে এসে শেষ হয়। এ ছাড়া শাহবাগে ধর্ষণের বিরুদ্ধে ‘মুক্তিযোদ্ধা ঐক্য মঞ্চ’ নামে একটি সংগঠনও মানববন্ধন করেছে।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতিবাদী মানববন্ধন থেকে নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ ও নির্যাতনের দ্রুত বিচার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

প্রসঙ্গত, সিলেট এমসি কলেজে ছাত্রলীগের গণধর্ষণ ও নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে দলবেঁধে শ্লীলতাহানির পর ভিডিও ছড়িয়ে দেয়ার ঘটনায় ফুঁসে উঠেছে দেশ। এসব ঘটনার প্রতিবাদ ও ধর্ষকদের বিচার দাবিতে বিক্ষোভ চলছে দেশব্যাপী।

googel
বিজ্ঞাপন