প্রবাসীদের সহায়তায় দেশে আসলো শরিফের মরদেহ

0
49
প্রবাসীদের সহায়তায় দেশে আসলো শরিফের মরদেহ

গতকাল সংবাদ প্রকাশের পর চারদিন মালদ্বীপের মর্গে থাকা প্রবাসী মো. শরিফ উদ্দিন (৩৩) এর মায়ের আর্তনাদে সাড়া দিয়ে মালদ্বীপস্থ বাংলাদেশ হাইকমিশনার ও মালদ্বীপ পুলিশ সার্ভিস, মালদ্বীপের অভিবাসী সহায়তা কেন্দ্রের সেচ্ছাসেবক এম-কেআর কামাল হোসেন, ফোর এল ইন্টারন্যাশনাল এর ব্যবস্থাপনা পরিচালক মো. হাদিউল ইসলাম, এবং মালদ্বীপের সাধারণ প্রবাসীদের সহযোগিতায় প্রায় চারদিন নানা জটিলতার পর শুক্রবার (২৭, জানুয়ারি) সকালে মালদ্বীপিয়ান এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে বাংলাদেশে পাঠানো হলো প্রবাসী শরিফের মরদেহ। এছাড়াও বিশেষ করে শরিফের মরদেহ দেশে পাঠাতে প্রবাসীদের মধ্যে ভুমিকা রাখেন আবু সুফিয়ান, সৈয়দ রাসেল, নিয়ামত আহমেদ, সাওন।

জানা যায় মরহুম শরিফ উদ্দিনের দেশের বাড়ি চাঁদপুর জেলার, কছুয়া উপজেলার, নাসিরপুর গ্রামের ফকির বাড়ির মরহুম আলী একাব্বরের ছোট পুত্র। তার বাড়িতে অসুস্থ মা এবং স্ত্রী ও এক পুত্র সন্তান রয়েছে। মরহুমের পরিবারের পক্ষ থেকে সম্পর্কে মৃতের মামতো ভাই আবুল হাসনাত হীরক ও বন্ধু মো. মাসুদুল হক বলেন, মৃত শরিফ উদ্দিনের পরিবার খুবই হত দরিদ্র মৃতের লাশ দেশে পিরিয়ে আনার কোনো সামর্থ্য নেই পরিবারের, কিন্তু মৃতের মা তার সন্তানের লাশ দেশে পিরে নেওয়ার জন্য সমাজের বিত্তশালী ও মালদ্বীপ প্রবাসী সহ বাংলাদেশ হাইকমিশনার এর সহযোগিতা কামনা করছেন।

এই বিষয়ে মালদ্বীপের বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) মো. সোহেল পারভেজ এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, মরহুম শরিফ উদ্দিন মালদ্বীপে অবৈধ শ্রমিক হিসেবে কাজ করতেন, তার কোম্পানি ও প্রয়োজনীয় কোনো ডকুমেন্টস না থাকায় মালিক পক্ষের কাছ থেকে কোন অর্থনীতি আদায় করা সম্ভব হয়নি। এছাড়াও তার ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের বিএমইটি কার্ডটিও সংগ্রহ ছিলোনা। তারপরও মরহুমের পরিবারের সাথে যোগাযোগ করে মো. শরিফ উদ্দিনের মরদেহ আজ বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়াকরনে দূতাবাস সম্পূর্ণভাবে সহযোগিতা করেছেন।

শরিফের মরদেহ বাংলাদেশ এয়ারপোর্টে বিকেল সাড়ে তিনটায় তার পরিবারের পক্ষে গ্রহন করেন সম্পর্কে তার মামতো ভাই আবুল হাসনাত হীরক ও মামা মো. বেলায়েত হোসেন রিয়াদ। এরমধ্যে চাঁদপুর প্রবাসী সংগঠনটি মৃত শরিফের পরিবারকে একলক্ষ সত্তর হাজার টাকা দেয়ার ঘোষণা করেছেন। এই টাকা আগামী কয়েকদিনের মধ্যে পাঠিয়ে দিবেন বলে জানিয়েছেন চাঁদপুর সংগঠনটির সভাপতি হোসেন সুমন, সিনিয়র সহ সভাপতি মো: আলমগীর মজুমদার, সহ সভাপতি মো. খলিলুর রহমান,সাধারন সম্পাদক বিল্লাল হোসেন  যুগ্ন সাধারন সম্পাদক  নুর আলম ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক মোঃ আব্দুল্লাহ কাদের, কোষাধ্যক্ষ মো. শরিফ।

 

উল্লেখ্য, প্রবাসী বাংলাদেশী মো. শরিফ উদ্দিন (৩৩) পাসপোর্ট নাম্বার EB0517780, গত সোমবার (২৩, জানুয়ারি) জ্বর এবং পেটের ব্যাথা নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হলে তার অবস্থার আশংকাজনক দেখা দিলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে দ্রুত মালদ্বীপের (আর-মিধু) আইল্যান্ড থেকে (আর-উনগুফারু) আইল্যান্ড হাসপাতালে স্থানান্তর করেন। আর-উনগুফারু আইল্যান্ডের হাসপাতালে পুনরায় ভর্তির কিছুক্ষণের মধ্যে মো. শরিফ উদ্দিনের মৃত্যু হয়।