ঢাকাবাসী মেট্রোরেলে চড়বেন ২৯ ডিসেম্বর থেকে

0
70

দেশের বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেলের প্রথম অংশ উদ্বোধন করা হবে আগামী ২৮ ডিসেম্বর। কিন্তু সর্বসাধারণের জন্য উদ্বোধনের একদিন পর অর্থ্যাৎ ২৯ ডিসেম্বর খুলে দেওয়া হবে। ওইদিন থেকে বাংলাদেশে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে চলাচল শুরু হবে মেট্রোরেলের।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় একটি বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রথমে মেট্রোরেলের উদ্বোধনের কথা জানান। পরে মোবাইল ফোনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, মেট্রোরেল উদ্বোধনের পরদিন ২৯ ডিসেম্বর সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

ওবায়দুল কাদের বলেন, আগামী ২৮ ডিসেম্বর বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম অংশ উদ্বোধন হবে।

এম এ এন সিদ্দিক বলেন, ‌‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ ডিসেম্বর মেট্রোরেলে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ভ্রমণ করবেন। পরদিন ২৯ ডিসেম্বর যাত্রীদের জন্য উন্মুক্ত করা হবে।’

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দীর্ঘ ২০ দশমিক ১ কিলোমিটার মেট্রোরেল নির্মাণ করা হচ্ছে। আগারগাঁও থেকে যাত্রী পরিবহনে মেট্রো স্টেশন এলাকায় বিআরটিসির ডিপো তৈরির কাজ চলছে। আগারগাঁও থেকে মেট্রোরেলের যাত্রীদের অন্য গন্তব্যে নিয়ে যাবে বিআরটিসির বাস সার্ভিস।

সম্পূর্ণ ভায়ডাক্টের (মাটির ওপর দিয়ে তৈরি রাস্তা বা সেতু) ওপর নির্মিত এমআরটি লাইন-৬ এর প্রথম অংশ উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত চলবে। এই পথের দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার এবং মোট স্টেশন রয়েছে ৯টি। এই পথের সর্বোচ্চ ভাড়া ৬০ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।- Dhakapost.com