মালদ্বীপে বাংলাদেশি প্রবাসী-হাইকমিশনের প্রতিনিধিদলের মতবিনিময়

0
395
মালদ্বীপে বাংলাদেশি প্রবাসী-হাইকমিশনের প্রতিনিধিদলের মতবিনিময়

মালদ্বীপে বাংলাদেশি প্রবাসীদের সঙ্গে হাইকমিশনের প্রতিনিধিদলের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মাফুসি আইল্যান্ডের স্থানীয় একটি বিদ্যালয়ের হলরুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

হাইকমিশনের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। প্রতিনিধিদলটি মাফুসি কাউন্সিলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে।

মাফুসি কাউন্সিলের প্রেসিডেন্ট হাসান সোলাহ হাইকমিশনার ও প্রতিনিধিদলকে কাউন্সিল অফিসে স্বাগত জানান। পরে মাফুসিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সুযোগ সুবিধা (স্বাস্থ্য, সেবা, বিনোদন, খেলাধুলা ও বৈধকরণ ইত্যাদি) ও মাফুসির উন্নয়নে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভার শুরতে হাইকমিশনের প্রথম সচিব মো. সোহেল পারভেজ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়সহ আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত নিয়মিতকরণ, বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ, কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণ, স্থানীয় আইন কানুন, স্বাস্থ্য সুরক্ষা ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। প্রবাসী কর্মীদের পক্ষ থেকে বাংলাদেশে এয়ারপোর্টে হয়রানি বন্ধ ও সুযোগ-সুবিধা বাড়ানোর মত দেওয়া হয়।

হাইকমিশনার তার বক্তব্যের শুরুতে দেশের অর্থনৈতিক উন্নয়নে রেমিট্যান্সযোদ্ধাদের গুরুত্বপূর্ণ অবদানের বিষয়ে উল্লেখ করেন। তিনি আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধ হওয়ার প্রচেষ্টা নেওয়ার আহ্বান জানান।

এ ছাড়া তিনি প্রবাসী বাংলাদেশিদের নিজ স্বাস্থ্য সুরক্ষা, বৈধ পথে রেমিটেন্স পাঠানো ও স্থানীয় আইন-কানুন মেনে চলার অনুরোধ করেন।

হাইকমিশনার উল্লেখ করেন, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে প্রবাসীদের জন্য সুযোগ সুবিধা বাড়বে। বঙ্গবন্ধুর  সোনার বাংলাদেশ গঠনে সবাইকে একযোগে কাজ করার জন্য তিনি অনুরোধ জানান।

সভা শেষে হাইকমিশনের পক্ষ থেকে কল্যাণ সহকারী আল মামুন পাঠান উপস্থিত সবারর মধ্যে তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করেন।