আজ মালদ্বীপের স্বাধীনতা দিবস

0
20
আজ মালদ্বীপের স্বাধীনতা দিবস

মালদ্বীপ প্রতিনিধি: আজ ২৬ জুলাই(মঙ্গলবার) ২০২২, মালদ্বীপের ৫৭তম স্বাধীনতা দিবস পালিত হয়। মালদ্বীপের স্বাধীনতাকে স্মরণ করতে মালদ্বীপের সরকার তিনদিন ছুটি ঘোষনা করেছে। যাতে করে স্কুল কলেজের পুড়ুযা ছাত্র ও অবিভাবাকরা প্রিয়জনের সাথে বাড়িতে দিনটি উদযাপন করতে পারে। সরকার দিবসটি উপলক্ষে জাকজমকপূর্ন বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে। দেশটির ন্যাশনাল ক্যাডেট কর্পস এবং রঙিন পোশাকে স্কুলের শিশুদের নৃত্য পরিবেশনায় অনুষ্ঠানের আকর্ষণের মধ্যে রয়েছে জাতীয় সংগীত পরিবেশন ও পতাকা উত্তোলন করা সহ রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করা। ।

স্বাধীনতা দিবসে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ পতাকা উত্তোলন অনুষ্ঠান অংশ নেন। অনুষ্ঠানে ফার্স্ট লেডি ফাজনা আহমেদ, ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম এবং সরকারের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রিপাবলিক স্কয়ারে পৌঁছানোর পর, রাষ্ট্রপতি সলিহ এবং ফার্স্ট লেডি ফাজনা আহমেদকে প্রতিরক্ষা মন্ত্রী দ্বারা অভ্যর্থনা জানানো হয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো মালদ্বীপও ব্রিটিশ সাম্রাজ্য দ্বারা শাসিত ছিল । ঐতিহাসিকভাবে, ভারত মহাসাগরের প্রধান সামুদ্রিক পথে অবস্থানের কারণে মালদ্বীপের একটি কৌশলগত গুরুত্ব ছিল। যার ফলে, ১৮৮৭ সালের পরবর্তিতে মালদ্বীপ কোনো আন্তর্জাতিক কর্মকাণ্ডে জড়িত হলে প্রথমে ব্রিটিশ সরকারের সঙ্গে পরামর্শ করতে হবে। মালদ্বীপকে সহযোগিতা করার জন্য ব্রিটিশরা বিনিময়ে দেশকে রক্ষা করার প্রস্তাব দেয়।

মালদ্বীপ ১৯৬৫ সালের ২৬ জুলাই মাসে ব্রিটিশদের কাছ থেকে সম্পূর্ণ স্বাধীনতা লাভ করে। স্বাধীনতা অর্জনের দুই মাসের মধ্যে মালদ্বীপ জাতিসংঘের সদস্য হিসাবে ভর্তি হয়। ১৯৬৫ সালের১২ অক্টোবর, তাদের জাতীয় পতাকা জাতিসংঘের সদর দপ্তরে উত্তোলন করা হয়।

পৃথিবীর নয়নাভিরাম সৌন্দর্যমন্ডিত এই দেশটি ২৬টি প্রাকৃতিক প্রবালপ্রাচীর নিয়ে গঠিত, যার মধ্যে ১১৯৪টি দ্বীপ রয়েছে। প্রায় ২৫০ টি রিসোর্ট আছে । দেশটিতে প্রতিদিন গড়ে ৪হাজার ৮শত পর্যটক ভ্রমনে আসে। এক সময়কার ভিন্ন ধর্মের এই দেশটি ১২শ শতকে মালদ্বীপকে ইসলামে ধর্মান্তরিত করেছিলেন বলে জানা যায়। প্রায় ৫ লাখ জনসংখ্যার দেশটি বর্তমানে শতভাগ মুসলিম দেশ হিসেবে প্ররিচিত।