ডলারের দাম ১০৪ টাকা

0
45
ডলারের দাম ১০৪ টাকা

চাহিদার তুলনায় যোগান কম থাকায় সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২৪ জুলাই) খোলাবাজারে ডলারের দাম বেড়েছে। ঢাকার মানি চেঞ্জার ও খোলাবাজারে প্রতি মার্কিন ডলার ১০৩ টাকা ৫০ পয়সা থেকে ১০৪ টাকার মধ্যে কেনাবেচা হয়েছে।

এদিকে হঠাৎ করে ডলারের বাজার চড়া হয়ে যাওয়ার প্রকৃত কারণ বলতে পারছেন না ব্যবসায়ীরা। তারা বলছেন, চাহিদার তুলনায় ডলার না থাকলে কিংবা কেউ বড় অঙ্কের ডলার কিনলে সংকট হয়, এজন্য দাম বেড়ে যায়।

মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোর তথ্য মতে, কোরবানির ঈদের আগে ও পরে ১০০ থেকে ১০২ টাকার মধ্যে ডলার কেনাবেচা হয়েছে। আজ তা ১০৩ টাকা ছাড়িয়ে যায়। গত ২২ বৃহস্পতিবার ১০২ টাকা থেকে ১০২ টাকা ৫০ পয়সায় বিক্রি হয় ডলার।

মতিঝিলের দোহার মানি চেঞ্জারের মালিক মুরাদ হাসান বলেন, আজ সকাল থেকে ডলারের চাহিদা অনেক বেশি ছিল। কিন্তু সে তুলনায় ডলার কম ছিল। সংকটের কারণেই দাম বাড়ছে।

ঈদের আগে ও পরে বাজারে ডলারের সরবরাহ ও চাহিদা ভালো ছিল। কারণ, এ সময় অনেকেই বিদেশ থেকে ঈদ করতে দেশে এসেছিলেন। ফলে সরবরাহ বাড়ে। আবার অনেকে ঈদের ছুটিতে বিদেশে গেছেন। ফলে ডলারের চাহিদা ছিল।

এদিকে আমদানি পণ্যের দাম বেড়ে যাওয়ায় ব্যাংকিং চ্যানেলেও ডলারের দাম বেড়ে গেছে। কারণ রপ্তানি বাড়লেও প্রবাসী আয় কমেছে।