মালদ্বীপ বিশ্বের পর্যটন শিল্পে অন্যতম দ্বীপ রাষ্ট্র

0
41
বিশ্বের পর্যটন শিল্পে অন্যতম দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ

ছোট্ট একটি দ্বীপ রাষ্ট্র প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ অধিকারী এই দেশটি হলো মালদ্বীপ, যেখানে প্রতিনিয়ত হাজারো অতিথির আনাগোনা দেখা যায় ভেলিনা এয়ারপোর্টে।

পর্যটন খাতে এক নাম্বার হিসেবে স্বীকৃতি পেয়েছে এই দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ। লাখ পাঁচেক এর বেশি জনসংখ্যার এ দেশটিকে ২০২০ সালে (ওয়ার্ল্ড বেস্ট টুরিস্ট ডেসটিনেশন) হিসেবে ঘোষণা করেছে ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন।

মালদ্বীপের পর্যটন মন্ত্রণালয়ের প্রকাশিত এক পরিসংখ্যানে মে মাসের শেষ পর্যায়ে দেখা গেছে মোট সাত লাখ ছয় হাজার পর্যটক দেশটিতে আগমন করেছেন।

মন্ত্রণালয়ের রেকর্ড অনুসারে, ভারত থেকে সর্বাধিক সংখ্যক পর্যটক ৯৯,৬১৪ জন দর্শনার্থীর আগমন। এটি মোট আগমনের সর্বোচ্চর ১৪.১ শতাংশ। ভারতের পরে যুক্তরাজ্যর অবস্থান, যেখানে ৮৮,০৪৩ জন দর্শনার্থী আগমন করেছেন, যা আগমনের সর্বোচ্চ দ্বিতীয় ১২.৫ শতাংশ পর্যটক।

মালদ্বীপের বিভিন্ন দ্বীপগুলোতে পর্যটকদের আকর্ষণের সব ধরনের সুযোগ সুবিধা দিয়েছে দ্বীপ সরকার। পর্যটনের ওপর সর্বোচ্চ অগ্রাধিকারও দিয়েছেন এই দেশটির বর্তমান সরকার। না দেওয়ারও কোনো কারণ দেখছেন না, পর্যটনের খাত থেকে মালদ্বীপের আয়ের প্রতি মাসে ৭০ শতাংশ আসে।

মালদ্বীপের প্রায় এক হাজার দুইশত দ্বীপজুড়ে ছোট বড় অনেক ধরনের বিলাসী হোটেল ও কটেজ রয়েছে। এর মধ্যে বিশ্বের অনেক নামীদামী ব্র্যান্ডের হোটেল রেস্টুরেন্টের শাখাও রয়েছে।

গতকাল স্থানীয় গণমাধ্যমে জানা গেছে, মালদ্বীপের পর্যটক আগমনের সংখ্যা চলতি বছরের মে মাস যাবত সাত লাখ ছাড়িয়েছে।