তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পারমাণবিক যুদ্ধ: ল্যাভরভ

তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পারমাণবিক যুদ্ধ: ল্যাভরভ

তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পারমাণবিক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাম্প্রতিক মন্তব্যের জবাবে এ কথা বলেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি মস্কোতে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, প্রেসিডেন্ট বাইডেন বলেছেন- রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার একমাত্র বিকল্প হলো তৃতীয় বিশ্বযুদ্ধ। এর জবাবে ল্যাভরভ বলেছেন, তৃতীয় বিশ্বযুদ্ধ হবে শুধু পারমাণবিক যুদ্ধ। তিনি আরও বলেছেন, এ বিষয়টি আছে শুধুমাত্র পশ্চিমা রাজনীতিকদের মাথায়। রাশিয়ার মানুষের মাথায় এ চিন্তা নেই। যদি আমাদের বিরুদ্ধে প্রকৃতপক্ষেই যুদ্ধ হয়, তাহলে যারা এই পরিকল্পনা করছেন, আমার মতে আমাদের বিরুদ্ধে এমন পরিকল্পনা করছেন তারা।

সের্গেই ল্যাভরভ যুক্তরাষ্ট্রকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করে বলেন, তারাও ইউরোপকে পরাধীন করছে। ইউক্রেনে বর্তমান সরকার একটি নাৎসীপন্থি শাসকগোষ্ঠী বলেও তিনি রাশিয়ার দাবি পুনর্ব্যক্ত করেন। বলেন, গ্যাংগুলো মারিউপোল সহ বিভিন্ন শহরে লুটপাট করছে। ইউক্রেনিয়ানরা এখন বেসামরিক জনগণকে মানবঢাল হিসেবে ব্যবহার করছে।

তিনি এক্ষেত্রে হলিউডের প্রসঙ্গ টেনে আনেন। বলেন, জনগণের উচিত হবে না পশ্চিমা মিডিয়ার চিত্রনাট্যের এই হলিউডের ছবি দেখা। এই মিডিয়ায় আছে অসৎ উদ্দেশ্য। একই সঙ্গে রাশিয়ার নিরাপত্তার বিনিময়ে পশ্চিমারা ন্যাটোকে সমৃদ্ধ করার চেষ্টা করছে। এ সময় তিনি যুক্তরাষ্ট্রকে ন্যাপোলিয়ন এবং হিটলারের সঙ্গে তুলনা করে বলেন, অতীতে ন্যাপোলিয়ন এবং হিটলার ইউরোপকে পরাধীন করার লক্ষ্য নিয়েছিল। আর এখন সেই কাজ করছে যুক্তরাষ্ট্র। জার্মানির নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন বাতিল করেছে ইউরো। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে এই সিদ্ধান্তের পিছনে আছে যুক্তরাষ্ট্র।