ভাষার মাসে মালদ্বীপ আওয়ামীলীগের আলোচন সভা  

0
112

মালদ্বীপ প্রতিনিধি: গতকাল শুক্রবার রাজধানী মালের, সি বিল্ডিং হলরোমে বাংলাদেশ আওয়ামী লীগ মালদ্বীপ শাখা কর্তৃক আয়োজিত মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংগঠনিক সম্পাদক কামাল হোসেনের  উপস্থাপনায় মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাদবর এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপ  আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা  প্রবাসী শিক্ষক  মীর সাইফুল ইসলাম।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  মালদ্বীপ আওয়ামীলীগের  সাধারণ সম্পাদক মোঃ দুলাল হোসেন, মালদ্বীপ আওয়ামী লীগের উপদেষ্টা প্রবাসী শিক্ষক শফিকুল ইসলাম , উপদেষ্টা  মোঃ কাওসার আহমেদ, উপদেষ্টা মোঃ মজিবুর রহমান, প্রবাসী ব্যবসায়ী মোঃ কাশেদুল ইসলাম, হাদিউল ইসলাম, বাবুল হোসেন, মো: জাকির হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, মালদ্বীপ আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি মো:হাজী সাদেক , সহ-সভাপতি মো: শাহজালাল সিকদার, সহ-সভাপতি ফায়জুর, আওয়মীলীগের যুগ্মসাধারণ সম্পাদক জনাব মোহাম্মদ নূরে আলম রিন্টু, সাংগঠনিক সম্পাদক  মিজানুর রহমান আনিস,মো: জাকির হোসেন।

অনুষ্ঠানে বক্তারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার সাথে স্বরণ করে বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির জন্য একটি অবিস্মরণীয় দিন। এটি শুধু বাংলাদেশের নয়, এখন এটি সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে।  জাতির জীবনে শোকাবহ, গৌরবোজ্জ্বল, অহংকারে মহিমান্বিত চিরভাস্বর এই দিনটি। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি এই দিনটিতে সেদিন যারা মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রফিক, জব্বার, সালাম, বরকত ও সফিউররা। পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য রাজপথে বুকের রক্ত ঢেলে দেয়ার প্রথম নজির এটি। সেদিন তাদের রক্তের বিনিময়ে শৃঙ্খলযুক্ত হয়েছিল দুঃখিনী বর্ণমালা ও মায়ের ভাষা। আর এর মাধ্যমে বাঙালি জাতিসত্তা বিকাশের যে সংগ্রামের সূচনা হয়েছিল তা মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে চূড়ান্ত পরিণতি লাভ করে।

অনুষ্ঠানের আরো  উপস্থিত ছিলেন,  আনোয়ার হোসেন ভূঁইয়া, রুবেল মিদ্দা, মোহাম্মদ গাজী জাহিদ,মোহাম্মদ নূরে আলম ভূঁইয়া, মোঃ জামাল হোসেন,  দেলোয়ার হোসেন, মোহাম্মদ কালাম,  সোহাগ সদ্দার, মোঃ রফিকুল ইসলাম,  মোঃ আনোয়ার হোসেন রাজু, মোহাম্মদ এনামুল হক জাকির, মোহাম্মদ অলিউল্লাহ,সোহেল রানা, সালমান রাসেল,মোহাম্মদ সোলায়মান,  মোঃবিল্লাল হোসেন, মোঃ সামিরুল সহ সকল নেতৃবৃন্দ, প্রবাসী ব্যবসায়ী বৃন্দ চাকরিজীবী বৃন্দ, প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিরা।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে নৈশ্যভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।