মালদ্বীপের রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশি হাইকমিশনারের বিদায়ী সাক্ষাৎ

0
89
মালদ্বীপ রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশি হাইকমিশনারের বিদায়ী সাক্ষাৎ

মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ’র সঙ্গে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান বিদায়ী সাক্ষাৎ করেছেন। এ উপলক্ষে (১ ফেব্রুয়ারি) মঙ্গলবার সকালে মালদ্বীপ প্রেসিডেন্টের কার্যালয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে রাষ্ট্রপতি সোলিহ তার মেয়াদে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করার জন্য রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসানের।অবদানের প্রশংসা করেন এবং দুই দেশের মধ্যে ভবিষ্যত সহযোগিতার বিষয়বস্তু নিয়ে আলোচনা করেন। মালদ্বীপের প্রেসিডেন্ট মানবসম্পদ উন্নয়ন, উচ্চ শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং অর্থনৈতিক সহযোগিতার মতো পারস্পরিক স্বার্থের গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বাংলাদেশের সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আলোচনায় চলমান কোভিড-১৯ মহামারী চলাকালীন মালদ্বীপে কর্মরত এবং বসবাসরত বাংলাদেশি নাগরিকদের বিভিন্ন সহায়তার জন্য প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান নাজমুল হাসান। তিনি বাংলাদেশের জনগণকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের দুই লক্ষ ডোজ টিকা অনুদানের জন্য মালদ্বীপ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। রাষ্ট্রপতি এবং রাষ্ট্রদূত উভয় দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সফরসহ একাধিক উচ্চ পর্যায়ের সফল সফরের কথাও স্মরণ করেন, যা উভয় দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করেছে।

উল্লেখ্য, মালদ্বীপ ও বাংলাদেশ ২২ সেপ্টেম্বর ১৯৭৪ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। মালদ্বীপে বাংলাদেশর ৮ম রাষ্ট্রদূত হিসেবে রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান গত ১৭ই মার্চ ২০২০ সালে দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব পালনকালে রাষ্ট্রদূত প্রবাসীদের কল্যানে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেন। তাঁর সময়কালে মালদ্বীপের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টসহ গুরুত্বপূর্ন মন্ত্রীবর্গ বাংলাদেশ সফর করেন।  গতবছরের ডিসেম্বর মাসে প্রথমবারে মত বাংলাদেশের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সফরে মালদ্বীপে আসেন। যা উভয় দেশের জন্য এক মাইলফলক হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে।