ঢাকা-মালে তিন চুক্তি স্বাক্ষর

0
103

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফরের দ্বিতীয় দিনে মালদ্বীপের রাজধানী মালেতে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ-এর সঙ্গে তার কার্যালয়ে দু’দেশের আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে মালদ্বীপ ও বাংলাদেশের মধ্যে তিনটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির মধ্যে রয়েছে স্বাস্থ্য, শিক্ষা, দ্বৈত কর পরিহার, বন্দি বিনিময় এবং যুব ও ক্রীড়া ক্ষেত্র।

উভয়পক্ষ দ্বিপক্ষীয় আলোচনা শেষে দুই নেতার উপস্থিতিতে আজ বৃহস্পতিবার সকালে প্রেসিডেন্টের কার্যালয়ে পৃথক এই তিনটি চুক্তি স্বাক্ষর হয়।

এর আগে ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার মালদ্বীপে পৌঁছানোর পর একটি রিসোর্টে রাত্রি যাপনের পর আজ সকালে রাজধানী মালে সিটিতে পৌঁছান। সেখানকার প্রেসিডেন্সিয়াল জেটিতে মালদ্বীপের প্রেসিডেন্ট সলিহ তাকে অভ্যর্থনা জানান। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সেখানে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় এবং একটি সাংস্কৃতিক শোভাযাত্রার মাধ্যমে প্রেসিডেন্টের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

প্রেসিডেন্টের কার্যালয়ে অনুষ্টিত বৈঠকে সলিহ এবং প্রধানমন্ত্রী হাসিনার নেতৃত্বে দু দেশের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা হয়। এতে উভয় নেতা নিজ নিজ সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপে এই রাষ্ট্রীয় সফরে দুই দেশের বন্ধুত্বের নিদর্শন হিসেবে বাংলাদেশের পক্ষ থেকে ১৩টি সামরিক যান মালদ্বীপকে উপহার দেয়া হয়।

প্রধানমন্ত্রী দুই দেশের ‘লাইন অব প্রেজেন্টেশন’ পরিদর্শন করেন ও প্রেসিডেন্টের কার্যালয়ে রক্ষিত দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন এবং ফটোসেশনে অংশ নেন।-দৈনিক মানবজমিন।