সিএনজিচালিত বাসে স্টিকার লাগানোর নির্দেশ, নইলে ব্যবস্থা

0
155

ডিজেলচালিত বাসের জন্য সরকার নির্ধারিত ভাড়া যাতে সিএনজিচালিত বাসও নিতে না পারে- সেটি প্রতিরোধে নতুন একটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)। সিএনজিচালিত বাসে স্টিকার লাগানোর নির্দেশ দিয়েছে সংস্থাটি।

ইতোমধ্যে পরিবহণ মালিক সমিতিকে চিঠি দেওয়া হয়েছে বিআরটিএ থেকে। সিএনজিচালিত বাসে স্টিকার লাগানো হয়েছে কিনা- তা নিশ্চিত করবে সংস্থাটি। পাশাপাশি আগামী বৃহস্পতিবার (১১ নভেম্বর) থেকে বাস-মিনিবাসে বাড়তি ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে মালিক-শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে যৌথ অভিযানে নামবে বিআরটিএ।

গত রোববার (৭ নভেম্বর) ঢাকাসহ সারা দেশে শুধু ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন দিয়েছে সরকার। প্রজ্ঞাপনে সিএনজিচালিত বাসের জন্য বর্ধিত ভাড়া প্রযোজ্য নয় বলেও জানিয়ে দেওয়া হয়। কিন্তু এরপরও সমানতালে ইচ্ছামতো যাত্রীদের কাছ থেকে ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিকালে বিআরটিএ প্রধান কার্যালয়ে ঢাকা মহানগর পুলিশ ও হাইওয়ে পুলিশ, ঢাকা জেলা প্রশাসন ও পরিবহণ মালিক-শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। বৈঠকে বৃহস্পতিবার থেকে বাড়তি ভাড়া আদায় বন্ধে মালিক-শ্রমিক প্রতিনিধিদের নিয়ে যৌথ অভিযান শুরুর সিদ্ধান্ত হয়। প্রয়োজনে মহানগর পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের দিয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানোরও সিদ্ধান্ত হয়।

বিআরটিএ’র নিয়মিত ভ্রাম্যমাণ আদালত প্রতিদিনই পরিচালিত হবে সংস্থাটির চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকে বলেন, আমরা বাড়তি ভাড়া আদায়ের কিছু অভিযোগ পাচ্ছি। এটি বন্ধ করতে বৃহস্পতিবার থেকে পরিবহণ মালিক-শ্রমিকদের নিয়ে যৌথ অভিযান শুরু হবে। মালিক-শ্রমিক প্রতিনিধিদেরকে বৈঠকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, যাত্রীদের কাছ থেকে এক টাকাও বাড়তি ভাড়া নেওয়া যাবে না।

সিএনজিচালিত বাসের ভাড়া প্রসঙ্গে বিআরটিএ চেয়ারম্যান বলেন, সিএনজিচালিত বাস চিহ্নিত করতে যেন যাত্রীদের সুবিধা হয়- সে জন্য স্টিকার লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। কেউ স্টিকার না লাগালে ব্যবস্থা নেবে ভ্রাম্যমাণ আদালত ও পুলিশ। প্রয়োজনে বিআরটিএ দপ্তরে থাকা সিএনজিচালিত পরিবহণের তথ্যের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সূত্র: দৈনিক যুগান্তর।