ফ্রান্সে মিলছে না পাসপোর্ট, অবৈধ হওয়ার শঙ্কায় বহু বাংলাদেশি

অনলাইন ডেস্ক

0
439

পাসপোর্ট জটিলতায় ফ্রান্সে বসবাসকারী অনেক বাংলাদেশি অবৈধ হয়ে পড়ার শঙ্কায় রয়েছেন। আবেদন করার পরও যথাসময়ে বাংলাদেশ কর্তৃপক্ষ পাসপোর্ট সরবরাহ করতে না পারায় প্রবাসীরা এমন পরিস্থিতিতে পড়েছেন। খবর ভয়েস অব আমেরিকার।

পাসপোর্টের জন্য আবেদন করে ছয় মাস বা এক বছর পর্যন্ত অপেক্ষায় আছেন অনেক প্রবাসী। দুই থেকে আড়াই মাসের মধ্যে দূতাবাস কর্তৃপক্ষ পাসপোর্ট সরবরাহের কথা বললেও নির্ধারিত সময়ে অনেকেই তা পাচ্ছেন না।

এতে অনেকের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অবৈধ হয়ে পড়েছেন। যাদের মেয়াদ শেষ হওয়ার পথে তারা অবৈধ হয়ে পড়ার শঙ্কায় আছেন। পাসপোর্ট না থাকায় অনেকে দেশটিতে বৈধ বা স্থায়ী হওয়ার আবেদন করতে পারছেন না।

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত এস এম মাহবুবুল আলম জানিয়েছেন, দূতাবাস কোনো পাসপোর্ট ইস্যু করে না। প্রবাসীদের পাসপোর্টের আবেদন গ্রহণ করে তা পুলিশ ভেরিফিকেশনসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ঢাকার পাসপোর্ট অধিদপ্তরে পাঠানো হয়। ঢাকা থেকে পাসপোর্ট ইস্যু হলে দূতাবাস যত দ্রুত সম্ভব তা হস্তান্তর করে।

এ বিষয়ে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু জানান, ফ্রান্সে অনেক নাগরিক রাজনৈতিক আশ্রয়ে আছে। বাংলাদেশে অপরাধ করেও কেউ কেউ সেখানে চলে গেছে। সেখানে গিয়ে তাদের কেউ কেউ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করে। তাদের তো আমরা পাসপোর্ট দিতে পারি না।

তিনি আরও জানান, অপ্রাপ্ত বয়স্ক অনেকের পাসপোর্টের জন্য আবেদন করা হয়েছে। তাদের বিষয়টি ভালোভাবে যাচাই-বাছাই করেই পাসপোর্ট দেয়া হবে।

গত ২৪শে অক্টোবর প্রবাসী বাংলাদেশিদের আন্তর্জাতিক সংগঠন ‘ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজ (ভিএফজিবি)’ এর এক সভায় ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের এই সমস্যার বিষয়টি উঠে আসে।

ফ্রান্সে বসবাস করেন বাংলাদেশি সাংবাদিক আবদুল মোমিত রোমেল। তিনি ‘ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজ’ এর সঙ্গে যুক্ত। তিনি ভয়েস অফ আমেরিকাকে জানান, ফ্রান্সে স্থায়ী হওয়ার লক্ষ্য নিয়ে যারা বাংলাদেশ থেকে আসেন তারা এসেই বিভিন্ন ক্যাটাগরিতে আশ্রয় প্রার্থনা করেন।

যারা আশ্রয়ের অনুমতি পান তাদের পাসপোর্টের প্রয়োজন পড়ে না। কিন্তু যাদের আবেদন খারিজ হয়ে যায় তারা কাজের সূত্রে বসবাসের সুযোগ পান। এমন বাংলাদেশিরাই বেশি বিপাকে পড়েছেন বলে জানিয়েছেন তিনি।

রোমেল জানান, ২০১৪ সালে পাসপোর্টের জন্য আবেদন করেছিলেন এমন প্রবাসীও আছেন যাদের হাতে এখনো পাসপোর্ট আসেনি।

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজ- এর সভাপতি ড. হাসানাত হোসেন এমবিই জানিয়েছেন, ফ্রান্সে বসবাসকারী প্রবাসীদের পাসপোর্ট জটিলতার বিষয়টি বাংলাদেশের সরকারের বিভিন্ন দপ্তরকে অবহিত করা হয়েছে। সেখান থেকে দ্রুত পাসপোর্ট ইস্যুর বিষয়ে আশ্বাস পাওয়া গেছে।