কালিয়াকৈর পৌর ও ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

0
637

আগামী ২৮ নভেম্বর ৩য় ধাপে গাজীপুরের কালিয়াকৈরে এক যোগে একটি পৌরসভা ও ৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে একজন মেয়র ও সাতজন চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামীলীগ। শুক্রবার পর্যন্ত মোট ২৪২ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও দুটি ইউনিয়নে চেয়ারম্যান পদ এখনো রয়েছে শুণ্যের কোঠায়।

এদিকে নৌকার মাঝি পেয়ে তাদের সমর্থকরা বিভিন্ন স্থানে মিষ্টি বিতরণ ও আনন্দ মিছিল করছেন এলাকাবাসী, ও দলীয় সূত্রে জানা গেছে, দীর্ঘ ১০ বছর পর ৩য় ধাপে গাজীপুরের কালিয়াকৈর পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। একই সাথে কালিয়াকৈর উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এরপর থেকেই শুরু হয় আওয়ামীলীগ দলীয় মনোনয়ন (নৌকা প্রতীক) পেতে সম্ভাব্য মেয়র ও চেয়ারম্যান প্রার্থীদের দৌড়ঝাঁপ। দলীয় মনোনয়ন পেতে মরিয়া হয়ে উঠেন প্রার্থীসহ তাদের পক্ষের নেতাকর্মীরা। এক্ষেত্রে কে কে হবেন নৌকার মাঝি এমন গুঞ্জন চলে নেতাকর্মীসহ সাধারন ভোটারদের।

নানা জল্পনা-কল্পনা কাটিয়ে অবশেষে দলীয় মনোনয়ন (নৌকা) দিয়েছে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ড। গত ২১ নভেম্বর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে মনোনয়ন বোর্ডের সভায় কালিয়াকৈর পৌরসভার নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী হিসেবে রেজাউল করিম রাসেলের নাম ঘোষণা করা হয়। তিনি উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। অপরদিকে গত শনিবার ফুলবাড়িয়া, চাপাইর, বোয়ালী, মধ্যপাড়া, আটাবহ, ঢালজোড়া ও সূত্রাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনেও দলীয় প্রতীক নৌকার প্রার্থী ঘোষণা করা হয়।

তারা হলেন- ফুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এ্যাড. শাহআলম সরকার, কেন্দ্রীয় কৃষকলীগের সমবায় বিষয়ক সম্পাদক ও চাপাইর ইউনিয়ন আওয়ামীলীগের সদস্য লায়ন আহসান হাবিব, বোয়ালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান শাহাদাৎ হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আলহাজ¦ আতাউর রহমান, আটাবহ ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক কে. এম ইব্রাহিম খালেদ, ঢালজোড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ইদ্রিস আলী ও সূত্রাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুলতান আহম্মেদ। এদিকে পৌর ও ইউনিয়ন নির্বাচনে নৌকার প্রতীক ঘোষনা করায় বিভিন্ন মহল্লায় ও পাড়ায় পাড়ায় মিষ্টি বিতরণ ও আনন্দ মিছিল করে দলীয় নেতাকর্মীরা।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, শুক্রবার পর্যন্ত পৌর মেয়র পদে ২ জন, সংরক্ষিত আসনে কাউন্সিলর পদে ১০ জন ও সাধারন আসনে কাউন্সিলর পদে ৪৬ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এছাড়া ইউপি চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত আসনে ৪৫ জন ও সাধারন সদস্য পদে ১২৭ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তবে শুক্রবার পর্যন্ত মোট ২৪২ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও ফুলবাড়িয়া ও ঢালজোড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে এখনো কোন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেন নাই।

উল্লেখ, কালিয়াকৈর পৌরসভায় মোট ভোটার ৯৫ হাজার ৪৩৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৮ হাজার ৫০১ জন ও মহিলা ভোটার ৪৬ হাজার ৯৩৪ জন। অপর দিকে ৭টি ইউনিয়নে খসড়া তালিকায় মোট ভোটার ১ লক্ষ ৬৭ হাজার ২২১ জন। এর মধ্যে পুরুষ ৮৩ হাজার ২০৪ জন ও মহিলা ৮৪ হাজার ১৭ জন। এ নির্বাচনের লক্ষ্যে স্ব-স্ব প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ শুরু করেছেন। আগামী ২ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ৪ নভেম্বর মনোনয়নপত্র বাচাই, প্রত্যাহারের শেষ দিন ১১ নভেম্বর। আগামী ১২ নভেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে।