মালয়েশিয়ার দুয়ার খুলছে শ্রমিক ও পর্যটকদের জন্য

নিউজ ডেস্ক

0
89

করোনা মহামারির কারণে প্রায় ১৬ মাস পর মালয়েশিয়া অভিবাসী কর্মী ও বিদেশি পর্যটকদের প্রবেশের অনুমতি দিতে যাচ্ছে। শুক্রবার (২২ অক্টোবর) দেশটির প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

মহামারি ব্যবস্থাপনা সম্পর্কিত বিশেষ কমিটি বিদেশি শ্রমিকদের প্রবেশের প্রস্তাবিত মানসম্মত পরিচালন পদ্ধতির সঙ্গে একমত হয়েছে বলে দেশটির প্রধানমন্ত্রী জানিয়েছেন।

এদিকে শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে মালয়েশিয়া সরকার বলেছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম তেল উৎপাদনে গুরুতর শ্রম সংকট নিরসনের জন্য বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগে অগ্রাধিকার দেওয়া হবে।

এ ছাড়া মালয়েশিয়া গ্লাভস থেকে আইফোন পার্টস পর্যন্ত সবকিছু উৎপাদনে প্রায় দুই মিলিয়ন নথিভুক্ত অভিবাসী শ্রমিকের ওপর নির্ভরশীল। রাবার গ্লাভস শিল্প তাদের চাহিদা মেটাতে বিদেশি শ্রমিকদের ফেরার অনুমতি দেওয়ার জন্য সরকারের কাছে আবেদন করে।

জানা গেছে, নভেম্বরের মাঝামাঝি থেকে মালয়েশিয়া নির্দিষ্ট আন্তর্জাতিক ভ্রমণকারীদের দ্বীপ ল্যাংকাউই দেখার অনুমতি দেবে। এ ক্ষেত্রে অবশ্যই করোনা নেগেটিভ সনদ থাকতে হবে এবং ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেখাতে হবে পর্যটকদের। পাশাপাশি ৮০ হাজার ডলারের ভ্রমণ বীমা থাকতে হবে।