নিউজিল্যান্ডের নতুন গভর্নর জেনারেল হলেন মাওরি

0
128

মুহাম্মদ মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে:  নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির আদিবাসী মাওরি সম্প্রদায়ের নারী ডেইম সিনথিয়া কিরো (Dame Cindy Kiro)। এই প্রথম মাওরি সম্পদ্রায়ের কোনো নারী নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনের পার্লামেন্ট ভবনে গভর্নর জেনারেল হিসেবে শপথ গ্রহণ করেন তিনি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের উপস্থিতিতে নতুন গভর্নর জেনারেলকে শপথ বাক্য পাঠ করান দেশটির প্রধান বিচারপতি হেলেন উইংকেলম্যান (Helen Winkelmann)। শপথ অনুষ্ঠানে গভর্নর জেনারেল পদে কিরোর নিয়োগকে স্বাগত জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমার জানা মতে, এ পদে কিরোই প্রথম মাওরি নারী। এ সিদ্ধান্ত দেশের অনেক জনগোষ্ঠীকে উৎসাহিত করবে।’ গভর্নর জেনারেল নিউজিল্যান্ডে আলংকারিক রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করে থাকেন। দেশটিতে ব্রিটিশ রাজপরিবারের হয়ে সাংবিধানিক ও আনুষ্ঠানিক নানা কাজও করতে হয় তাঁকে। যুক্তরাজ্যের রানি নিউজিল্যান্ডের আনুষ্ঠানিক হেড অফ স্টেট।

একসময় ব্রিটিশ উপনিবেশ ছিল নিউজিল্যান্ড। শপথ গ্রহণ অনুষ্ঠানে সিনথিয়া কিরো নিউজিল্যান্ডের অভিবাসী ও প্রান্তিক জনগোষ্ঠীর কাছে নিজেকে পৌঁছানোর প্রতিশ্রুতি দেন। এ সময় মাওরি ও ব্রিটিশ পরিচয়ের কারণে নিজে গর্বিত বলে উল্লেখ করেন তিনি। সিনথিয়া কিরো বলেন, ‘নিউজিল্যান্ডকে যারা নিজেদের বাসভূমির মতো গড়ে তুলেছেন এবং তাদের কারণে দেশে বিভিন্ন বৈচিত্র্য ও ধর্মের মানুষের মিলন ঘটেছে, তাদের সঙ্গে আমি আজকের আনন্দ উদযাপন করতে চাই।’ নিউজিল্যান্ডের ইউনিভার্সিটি অফ অকল্যান্ড থেকে সামাজিক নীতি বিষয়ে পিএইচডি ডিগ্রি নেন কিরো।

এ ছাড়া মেসি ইউনিভার্সিটি থেকে ব্যবসায় প্রশাসনে এমবিএ সম্পন্ন করেন তিনি। তাঁর পরিবারের সদস্যদের মধ্যে কিরোই প্রথম বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করেন। আর এবার হলেন নিউজিল্যান্ডের ২২ তম গভর্নর জেনারেল। নিউজিল্যান্ডের মোট জনসংখ্যার প্রায় ১৭ শতাংশ মাওরি সম্প্রদায়ের। সামাজিক ও অর্থনৈতিকভাবে এখনো সুবিধাবঞ্চিত আদিবাসী এই সম্প্রদায়ের মানুষ। সেই মাওরি সম্প্রদায় থেকে গভর্নর জেনারেল নিয়োগ নিশ্চয়ই সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের মানুষকে সামনে এগিয়ে যেতে সহায়তা করবে। মু: মাহবুবুর রহমান; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক