চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করতে চায় মহাকাশ

NN Bangla নিউজ ডেস্ক

0
183

আবারো আলোচনার কেন্দ্রবিন্দু চীন।  চীন এবার মহাকাশে আঘাত হানতে পারে এমন পারমাণবিক বোমা বহনে সক্ষম হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। গোপনে অত্যাধুনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্রটি চলতি বছরের আগস্টে পৃথিবীর কক্ষপথ ভ্রমণ করে বলে জানা গেছে। চীনের এই হঠাৎ ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেখে তাজ্জব বনে গেছেন মার্কিন গোয়েন্দারা। খবর আল জাজিরা, ফিন্যান্সিয়াল টাইমস ও এএফপির ।

জানা গেছে, গত আগস্টে বেইজিং একটি ক্ষেপণাস্ত্র পারমাণবিক ক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে যা তার লক্ষ্যবস্তুর দিকে নামার আগে পৃথিবীর নিম্ন কক্ষপথে প্রদক্ষিণ করে। তবে এই ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যমাত্রার ৩২ কিলোমিটার আগেই ভূপাতিত হয় বলে কয়েকটি সূত্রের বরাতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

এছারাও, চীনের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ আরও অন্তত পাঁচটি দেশ হাইপারসনিক প্রযুক্তি নিয়ে কাজ করছে। এই ক্ষেপণাস্ত্র ঐতিহ্যবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতোই, যা পারমাণবিক অস্ত্র সরবরাহ করতে পারে। এই ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচগুণ বেশি গতি সম্পন্ন।

ফিন্যান্সিয়াল টাইমস বলছে, হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির ক্ষেত্রে চীনের এমন অগ্রগতি দেখে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা রীতিমতো বিস্মিত হয়েছেন। এ বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের কাছে প্রতিক্রিয়া জানতে চেয়েছিল এএফপি। কিন্তু এএফপির এই অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি পেন্টাগন।