দেশি পেঁয়াজের ওপর নির্ভরশীলতা বাড়াতে হবে: বাণিজ্য সচিব

✍ ডেস্ক রিপোর্ট

বাজারে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে বাজার মনিটরিংয়ের ওপর জোর দিয়েছেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। তিনি বলেছেন, আমদানি করা পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের ওপর নির্ভরশীলতা বাড়াতে হবে।

মঙ্গলবার ফরিদপুরের স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাজনীতিবিদ, ব্যবসায়ী ও কৃষকদের সঙ্গে মতবিনিময় সভায় সচিব এ কথা জানান। ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারের সভাপতিত্বে এ সভা হয়।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বর্তমান বাজার মূল্য, মজুদ ও সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার বিষয়ে সচিব বলেন, ‘আমদানি করা পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের ওপর নির্ভরশীলতা বাড়াতে হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে।’

ড. জাফর বলেন, ‘আমরা কৃষক ও ব্যবসায়ীদের আশ্বস্ত করতে চাই, যেকোনো অবস্থাতেই সরকার তাদের পাশে রয়েছে। পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি ও সংরক্ষণ ব্যবস্থার উন্নয়নে সব ধরনের সহযোগিতা করা হবে। আপাতত দেশি পেঁয়াজ দিয়েই যেন একটা মৌসুম পার করা যায়, সে বিষয়ে পদক্ষেপ নিতে হবে। অন্যদিকে আস্তে আস্তে পেঁয়াজ উৎপাদনে কৃষকদের উৎসাহিত করা হবে।’

সভায় আরো বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপ সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান পাটোয়ারি, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আ. রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. জামাল পাশা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. হযরত আলী, সিভিল সার্জন ডা. মো. ছিদ্দিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুম রেজা, মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তফা মনোয়ার, সদর উপজেলা চেয়ারম্যান আ. রাজ্জাক মোল্লা, জেলা মৎস্য কর্মকর্তা মো. মনিরুল ইসলাম প্রমুখ।