বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু

ডেস্ক রিপোর্ট,

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন আজ থেকে শুরু হচ্ছে। যা চলবে ১৯শে সেপ্টেম্বর পর্যন্ত।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহাপরিচালক পর্যায়ের আনুষ্ঠানিক বৈঠকটি হবে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেলা পৌনে ১১টায় পিলখানার বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে।

এবারের সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নেবে।

বাংলাদেশ প্রতিনিধিদলে প্রতিনিধিত্ব করবে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকরা, বিজিবি সদরদপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসার এবং প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজিবি জানায়, সম্মেলনে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ছয় সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশ নেবে। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদরদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন।

সম্মেলনের শেষ দিনে ১৯ সেপ্টেম্বর সকালে যৌথ আলোচনার দলিল স্বাক্ষর হবে। ওই দিনই বিএসএফ প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবেন।

প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর এই সীমান্ত সম্মেলন শুরুর কথা ছিল। ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) প্রতিনিধিদল যে উড়োজাহাজে ঢাকায় আসার কথা ছিল, শেষ মুহূর্তে তাতে ‘কারিগরি সমস্যা’ দেখা দেয়। ফলে তারা ঢাকায় পৌঁছাতে পারেনি। তখন বিএসএফের পক্ষ থেকে জানানো হয়েছিল, ঢাকা থেকে দিল্লি ও কলকাতার সব আন্তর্জাতিক ফ্লাইট ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকায় ঠিক হয়েছিল যে বিএসএফের প্রতিনিধিদল তাদের নিজস্ব উড়োজাহাজ নিয়ে আসবে। কিন্তু ‘চূড়ান্ত সময়ে’ বিএসএফের এয়ারক্রাফটে ‘কারিগরি সমস্যা’ দেখা দেয়। তাই তারা ঢাকায় আসতে না পারার কারণে সম্মেলন স্থগিত করা হয়।