জালিয়াতি এখন সংসদের ভিতরে ঢুকে গেছে: রুমিন ফারহানা ভিডিও সহ

Add your HTML code here...
DSLR Cameras/ https://amzn.to/2P4hlHWCanon EOS Rebel T7 DSLR Camera with 18-55mm Lens | Built-in Wi-Fi|24.1 MP CMOS Sensor | |DIGIC 4+ Image Processor and Full HD Videos$359.99এই ক্যামেরা টি কিন্তে এখানে কিল্ক করুন

ডেস্ক রিপোর্ট

জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্যদের উত্থাপিত প্রশ্ন বদল ও বিকৃতির অভিযোগ করে দলটির সংরক্ষিত নারী আসনের সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, বাইরের জালিয়াতি এখন সংসদে ঢুকে গেছে।

বুধবার রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, সংসদ দুটো জিনিসের বাইরে কখনো যেতে পারে না। একটা হচ্ছে সংবিধান, আরেকটা হচ্ছে আমাদের কার্যপ্রণালীবিধি। এ দুটোর বাইরে সংসদের যাওয়ার কোনো অধিকার নেই। এই বইগুলোতে স্পষ্ট বলা আছে যে, সংসদ সদস্যরা সংসদে যেসব প্রশ্ন জমা দেবেন এ প্রশ্নগুলো স্পিকার এবং ডেপুটি স্পিকার চাইলে রাখতে পারেন বা বাদ দিতে পারেন। কিন্তু প্রশ্ন বিকৃত বা পরিবর্তন করার ক্ষমতা সংসদেও নেই। মুশকিলটা হচ্ছে কি, আমরা এমন একটা দেশে বাস করছি যেখানে ভোট জালিয়াতি হয়, ব্যাংক ডাকাতি হয়, টাকা পাচারের জালিয়াতি হয়, শেয়ারবাজার জালিয়াতি হয়, এমন কোনো খাত নেই যেখানে জালিয়াতি হয় না।

বাইরের জালিয়াতি এখন সংসদে ঢুকে গেছে উল্লেখ করে রুমিন ফারহানা আরো বলেন, সরকারদলীয় কয়েকজন সংসদ সদস্যের সঙ্গে আমি কথা বলে জানতে পারলাম, ওনারা আটটা বা দশটা প্রশ্ন জমা দেন, তাদের সবগুলো প্রশ্নই আসে। আমি রুমিন ফারহানা পঞ্চাশটা প্রশ্ন জমা দেই কিন্তু আমার প্রশ্ন আসে আটটা থেকে দশটা। কেন আসে? সেই খবর আমি নিতে গেলাম। আমাকে ওই অফিস থেকে আন-অফিশিয়ালি জানানো হলো, আপনি কিছু সহজ প্রশ্ন দেন। আমি কঠিন প্রশ্ন করি, তাই আমার প্রশ্ন নিতে চায় না স্পিকার ও ডেপুটি স্পিকার। সংসদে আমরা মাত্র সাতজন বিরোধী দলের সংসদ সদস্য। এই সাতজনের প্রশ্ন মোকাবিলা করার সাহস ক্ষমতা বা শক্তি সরকার রাখে না। আসলে জনগণের ভোটে যখন সরকার গঠিত হয় না, তখন তো কোনো জবাবদিহিতার জায়গা থাকে না। তখন জনগণকে তাচ্ছিল্য করা যায়, যা ইচ্ছে তা করা যায়।

রুমিন ফারহানা আরো বলেন, এই সেশনে আমার সাতটি প্রশ্ন এসেছে। প্রত্যেকটি প্রশ্নই বিকৃত করা হয়েছে। এ সাতটি প্রশ্নই আমি সংসদের সিল এবং সই দিয়ে জমা দিয়েছি। আমি যে প্রশ্ন করেছি, তারা তো প্রশ্ন বিকৃত করে অন্য প্রশ্ন ছাপছে। আপনারা বিরোধী দলের কথা বলেন, সংসদে শক্তিশালী বিরোধী দলকে আহ্বান জানান। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সংসদের শক্তি হচ্ছে বিরোধী দল। আমি বলি কী বিরোধী দলের সামান্য প্রশ্ন রাখার মতো সাহস আপনার রাখেন না। কোনটা গণতন্ত্র? কিসের কথা বলেন আপনারা?

এ সময় আরো উপস্থিত ছিলেন বিএনপির সংসদ সদস্য মোহাম্মদ জাহিদ, মোশাররফ হোসেন, আমিনুল ইসলাম, চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রমুখ।