যুগ্ম সচিব ১৩৪ কর্মকর্তা

DSLR Cameras/ https://amzn.to/2P4hlHWCanon EOS Rebel T7 DSLR Camera with 18-55mm Lens | Built-in Wi-Fi|24.1 MP CMOS Sensor | |DIGIC 4+ Image Processor and Full HD Videos$359.99এই ক্যামেরা টি কিন্তে এখানে কিল্ক করুন

✍ ডেস্ক রিপোর্ট,

উপসচিব থেকে যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন বিলুপ্ত অর্থনৈতিক ক্যাডার থেকে প্রশাসন ক্যাডারে একীভূত হওয়া ১৪৪ কর্মকর্তা। বুধবার এসব কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এদের মধ্যে সিনিয়র সহকারি সচিব ও সমমর্যাদা থেকে উপসচিব হিসেবে পদোন্নতি পাওয়ার একদিন পরেই যুগ্ম সচিব পদে পদোন্নতি পেয়েছেন ১৩৪ জন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, যুগ্মসচিবের নিয়মিত পদ ৪১১টি। তবে, সদ্য পদোন্নতির পর যুগ্মসচিবের সংখ্যা দাঁড়ালো ৮৭৪ জনে। অর্থাৎ যুগ্ম সচিব পদধারীর সংখ্যা এখন দ্বিগুণ।

গত মঙ্গলবার প্রশাসন ক্যাডারে একীভূত হওয়া বিলুপ্ত অর্থনৈতিক ক্যাডারের ২২০ কর্মকর্তাকে (সিনিয়র সহকারি সচিব ও সমমর্যাদা) উপসচিব পদে পদোন্নতি প্রদান করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরদিনই (গতকাল বুধবার) তাদের মধ্য ১৩৪ জনকে যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব (ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখা) মুহাম্মদ আব্দুল লতিফ স্বাক্ষরিত জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপনে পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

এছাড়া আগেই ইকনোমিক ক্যাডার থেকে ২৫ শতাংশ কোটায় উপসচিব হওয়া ১০ জন কর্মকর্তাকেও যুগ্মসচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে।

উপসচিব থেকে যুগ্ম সচিব পদে পদোন্নতি প্রাপ্ত ১৪৪ জনের মধ্যে ২ জনের যুগ্ম সচিব হিসেবে ২০১২ সাল হতে কার্যকর ধরা হয়েছে। বাকীদের মধ্যে ১ জন ২০১৩ সাল থেকে, ২০১৫ সাল থেকে ১৩ জন, ২০১৬ সাল থেকে ৯ জন, ২০১৭ সাল থেকে ৩৪ জন, ২০১৮সাল থেকে ১৮ জন, ২০১৯ সাল থেকে ৩৩ জন এবং চলতি বছরের (২০২০ সাল) জুন মাস থেকে ৩৮ জনের যুগ্ম সচিব পদে পদোন্নতি কার্যকর বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এর আগে গত মঙ্গলবার প্রশাসন ক্যাডারে একীভূত হওয়া বিলুপ্ত অর্থনৈতিক ক্যাডারের সিনিয়র সহকারী সচিব ও সমমর্যাদার ২২০ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০০৬, ২০০৯, ২০১০, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮ সাল থেকে উপসচিব হিসেবে এই কর্মকর্তাদের পদোন্নতি ধরা হয়েছে। নতুন পদোন্নতি পাওয়া এসব উপসচিবদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। তাদের মধ্য থেকে গতকালই উপসচিব হিসেবে যোগ দিয়েছেন ২১৭ কর্মকর্তা (উপসচিব)। একদিকে উপসচিব পদে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান, অন্যদিকে একই দিনে এসব কর্মকর্তাদের মধ্য থেকেই ১৩৪ জনকে উপসচিব থেকে যুগ্ম সচিব পদে পদোন্নতি প্রদান করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জানা যায়, ২০১৮ সালের ১৩ নভেম্বর বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) অর্থনৈতিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারে একীভূত করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। অর্থনৈতিক ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতির বিষয়টি দীর্ঘদিন ধরে ঝুলেছিল। শেষ পর্যন্ত তাদের পদোন্নতি প্রদান করলো সরকার।

যুগ্মচিব পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তারা পদোন্নতি/জ্যেষ্ঠতা কার্যকরের ক্ষেত্রে প্রজ্ঞাপন জারির আগে কোনো আর্থিক সুবিধাদি পাবেন না। তবে ইতোমধ্যে প্রাপ্ত সুবিধাদি বহাল থাকবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

পদোন্নতিপ্রাপ্তদের অনলাইনে যোগদান করতে হবে। তাদের [email protected] ই-মেইলে যোগদানপত্র পাঠাতে হবে।