“উষা’র ইউনিয়ন কমিটি গঠন”

এএনবি২৪.ডেস্ক রিপোর্ট

‘ভ্রাতৃত্বের বন্ধন, রাখিব অটুট’ স্লোগানকে ধারণ করে ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত বুড়িচং উপজেলার সর্বপ্রাচীন এবং সর্ববৃহৎ নান্দনিক অরাজনৈতিক সামাজিক সংগঠন ‘অর্গানাইজেশন ফর স্টুডেন্টস এডভান্সমেন্ট (উষা)’ তার কর্মপরিধি বৃদ্ধির লক্ষ্যে বুড়িচং উপজেলার ০৯ ইউনিয়নে নতুন কমিটি গঠন করে। সংগঠনের সভাপতি মোঃ শরিফুল ইসলাম সাকিব (ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং সাধারণ সম্পাদক মোঃ জোবায়ের আহমেদ খান (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) নতুন কমিটিগুলো অনুমোদন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র খন্দকার মাজহারুল ইসলাম কে সভাপতি এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র সাইফুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১৪ সদস্য বিশিষ্ট রাজাপুর ইউনিয়ন আংশিক কমিটি গঠন করা হয়। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র আহমেদ উল্লাহ কে সভাপতি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র রায়হান রানা কে সাধারণ সম্পাদক করে ২৭ সদস্য বিশিষ্ট বাকশীমূল ইউনিয়ন কমিটি গঠন করা হয়। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্র মিসবাহুল বারী কে সভাপতি এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্র গৌরব ভট্টাচার্যকে সাধারণ সম্পাদক করে ২০ সদস্য বিশিষ্ট সদর ইউনিয়ন কমিটি গঠন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র শাহরিয়ার বাবু কে সভাপতি এবং চট্টগ্রাম প্রকৌশল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র জাকির বিন আলম কে সাধারণ সম্পাদক করে ৬ সদস্য বিশিষ্ট ষোলনল ইউনিয়ন আংশিক কমিটি গঠন করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র সফিউল হাসান রুদ্র কে সভাপতি এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র আবদুল্লাহ আল যোবায়ের কে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট পীরযাত্রাপুর ইউনিয়ন আংশিক কমিটি গঠন করা হয়। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র নাজমুল সবুজ কে সভাপতি এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় মেধাবী ছাত্র ফয়সাল আহমেদ কে সাধারণ সম্পাদক করে ৬ সদস্য বিশিষ্ট ময়নামতি ইউনিয়ন আংশিক কমিটি গঠিত হয়। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র জাহিদ হাসান কে সভাপতি এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্র ওমর ফারুক কে সাধারণ সম্পাদক করে ২৯ সদস্য বিশিষ্ট মোকাম ইউনিয়ন কমিটি গঠিত হয়।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র মোহাম্মদ শাহপরান কে সভাপতি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র জাহিদ হাসান সৈকত কে সাধারণ সম্পাদক করে ৬ সদস্য বিশিষ্ট ভারেল্লা দক্ষিণ ইউনিয়ন আংশিক কমিটি গঠিত হয়।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র মোঃ সফিউল্লাহ কে সভাপতি এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্র মো: ইকবাল হোসেন কে সাধারণ সম্পাদক করে ৬ সদস্য বিশিষ্ট ভারেল্লা উত্তর ইউনিয়ন আংশিক কমিটি গঠিত হয়।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ শরিফুল ইসলাম সাকিব বলেন ” ‘উষা’ বুড়িচং উপজেলার সবচেয়ে নান্দনিক এবং অরাজনৈতিক সামাজিক সংগঠন। উষার কর্মপরিধিকে বুড়িচং উপজেলার প্রতিটি গ্রাম, পাড়া এবং মহল্লায় পৌঁছে দিতে আমরা এই সিদ্ধান্ত গ্রহণ করি। প্রতিষ্ঠার পর থেকে ছাত্র কল্যাণে এ পর্যন্ত ‘উষা’ যে কাজ সম্পন্ন করেছে তা বুড়িচংবাসীর মুখে মুখে সমাদৃত। বুড়িচংয়ের ছাত্রসমাজের প্রাণের সংগঠন ‘উষা’। বুড়িচং উপজেলার ০৯ ইউনিয়ন কমিটি গঠন করায় আশাকরি বুড়িচং উপজেলার ছাত্র সমাজ এবং সাধারণ মানুষ উপকৃত হবে।” সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ জোবায়ের আহমেদ খান বলেন ” ‘উষা’ বুড়িচং উপজেলার সর্ববৃহৎ এবং অরাজনৈতিক সামাজিক সংগঠন। প্রতিষ্ঠাকাল থেকে বর্তমান সময় পর্যন্ত বুড়িচং উপজেলার ছাত্র সমাজ এবং সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে উষা। সমাজের অসঙ্গতির বিরুদ্ধে সব সময় প্রতিবাদী উষা। এরই ধারাবাহিকতায় উষাকে বুড়িচং উপজেলার প্রান্তিক পর্যায়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে এই ইউনিয়ন কমিটিগুলো গঠিত হয়। আশা করি এই কমিটিগুলো গঠনের মাধ্যমে বুড়িচং উপজেলার প্রতিটি গ্রামের ছাত্র সমাজের এবং সাধারণ মানুষের সমস্যাগুলো চিহ্নিত করতে পারব এবং তার আলোকে সমাধানকল্পে কাজ করে যেতে পারবো।’

এএনবি২৪.কম/মাহামুদুল হাসান কালাম