গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু শনাক্ত ২৯০৭

অধ্যাপক ডা.নাসিমা সুলতানা
DSLR Cameras/ https://amzn.to/2P4hlHWCanon EOS Rebel T7 DSLR Camera with 18-55mm Lens | Built-in Wi-Fi|24.1 MP CMOS Sensor | |DIGIC 4+ Image Processor and Full HD Videos$359.99এই ক্যামেরা টি কিন্তে এখানে কিল্ক করুন

কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে তিন হাজার ৪৩৮ জনের মৃত্যু হলো।
এ ছাড়া দেশে নতুন করে আরো দুই হাজার ৯০৭ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট দুই লাখ ৬০ হাজার ৫০৭ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

আজ সোমবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

ডা. নাসিমা সুলতানার দেওয়া তথ্য অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ল্যাবগুলোতে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৮৫৫টি এবং পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৮৪৯টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ৭৩ হাজার ১৬৮টি।

ডা. নাসিমা বুলেটিনে জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৬২ শতাংশ। আর, মোট পরীক্ষার ক্ষেত্রে শনাক্ত হয়েছে ২০ দশশিক ৪৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নতুন যে ৩৯ জন মারা গেছেন, তাঁদের মধ্যে পুরুষ ৩৫ এবং নারী চারজন। এখন পর্যন্ত দেশে করোনায় মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ দুই হাজার ৭২১ জন বা ৭৯ দশমিক ১৪ শতাংশ এবং নারী ৭১৭ জন বা ২০ দশমিক ৮৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশশিক ৩২ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে আরো দুই হাজার ৬৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৫০ হাজার ৪৩৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৫৭ দশমিক ৭৫ শতাংশ।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানানো হয় এবং প্রথম মৃত্যু ঘটে গত ১৮ মার্চ। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে কোভিড-১৯ রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে দেশে দুই লাখ ৬০ হাজার ৫০৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

এদিকে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ সোমবার বেড়ে দাঁড়িয়েছে সাত লাখ ৩৪ হাজার ৯৮ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের দুই কোটি ৩১ হাজার ৫৫৮ জন। তাদের মধ্যে বর্তমানে ৬৩ লাখ ৯৩ হাজার ৪১৭ জন চিকিৎসাধীন এবং ৬৪ হাজার ৮২৭ জন (১ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এক কোটি ২৯ লাখ চার হাজার ৪৩ জন সুস্থ হয়ে উঠেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।