বৈরুত বিস্ফোরণ : কেঁপে উঠেছিল ২৪০ কিলোমিটার দূরের দ্বীপরাষ্ট্রও

লেবাননের রাজধানী বৈরুত সমুদ্রবন্দর এলাকায় গতকাল মঙ্গলবার একটি রাসায়নিক পদার্থের গুদামে ভয়াবহ জোড়া বিস্ফোরণ ঘটলে এর তীব্রতা ছড়ায় বহুদূর। কয়েক কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ির কাচ ভেঙে যায়। বন্দর এলাকার আশপাশের সব দোকানপাট ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া লেবাননের ২৪০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র সাইপ্রাস পর্যন্ত বিস্ফোরণে কেঁপে উঠেছিল। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

ইএমএসসি টুইটারে লিখেছে, ‘আমরা সাইপ্রাস থেকে (বৈরুতের) এ বিস্ফোরণ-সংশ্লিষ্ট তথ্য হাতে পেয়েছি। জানা গেছে, বৈরুতে বিস্ফোরণের ঘটনায় সাইপ্রাসেও আওয়াজ পাওয়া গেছে, সেখানকার কয়েকটি ভবনের জানালা কেঁপে উঠেছে।’

সাইপ্রাস থেকে বেশ কয়েকজন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী টুইটারে জানিয়েছেন, তাঁরা নিজেদের বাসভবনে বিস্ফোরণের প্রভাব অনুভব করেছেন।

ইলিয়াস ম্যাভরোকফ্যালোস টুইটারে লিখেছেন, ‘সাইপ্রাসের লিমাসোলে বিস্ফোরণের প্রভাব অনুভূত হয়েছে। আমাদের (ভবনের) জানালা কেঁপে উঠেছিল।’

লিমাসোলের আরেক বাসিন্দা টুইট করেছেন, ‘আমি তো খোঁজা শুরু করেছিলাম যে আমাদের এখানে বোমা হামলা হলো কি না।’ আরেক টুইটার ব্যবহারকারী জানিয়েছেন, সাইপ্রাসের নিকোসিয়া শহরেও বিস্ফোরণের আওয়াজ শোনা গেছে এবং ‘মৃদু কম্পন’ অনুভূত হয়েছে।

সাইপ্রাসের পররাষ্ট্রমন্ত্রী নাইকোস ক্রিস্টোদুলাইদেস টুইট বার্তায় জানিয়েছেন, তিনি লেবানন সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন এবং লেবাননকে যেকোনো সহায়তার জন্য সাইপ্রাস প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন।