সফল মহাকাশ যাত্রা শেষে পৃথিবীতে ফিরলেন ২ নভোচারী

Add your HTML code here...

আন্তর্জাতিক ডেস্ক

সফলভাবে মহাকাশ যাত্রা শেষ করে পৃথিবীতে ফিরেছেন দুই মার্কিন নভোচারী। ডৌগ হার্লি ও রবার্ট বেহনকেন নিরাপদেই তাদের যাত্রা শেষ করে ফিরেছেন।

স্পেসএক্স ড্রাগন ক্যাপসুলটি সফল অভিযান শেষে নাসার ওই দুই নভোচারীকে নিয়ে ফ্লোরিডার উপকূলে পেনসাকোলার দক্ষিণে মেক্সিকো উপসাগরে অবতরণ করেছে। প্রায় ৪৫ বছর পর এই প্রথম কোনো মার্কিন মহাকাশ-ক্যাপসুল সমুদ্রে অবতরণ করল।

নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন বলেন, আশেপাশে নৌকার উপস্থিতি আমাদের প্রত্যাশায় ছিল না। সে কারণে ওই ক্যাপসুলে বিপজ্জনক রাসায়নিক থাকার আশঙ্কায় ব্যক্তিগত নৌযানগুলোকে সমুদ্রের ওই এলাকা ছেড়ে যেতে বলা হয়েছিল।

তিনি বলেন, বায়ুমণ্ডলে নাইট্রোজেন টেট্রক্সাইডের কাছাকাছি আসা যাত্রীবাহী নৌকার জন্য সাধারণ কোনো বিষয় নয়। এটা খুব নিরাপদও নয়। আমাদের এ বিষয়টি নিশ্চিত করা প্রয়োজন যে, ভবিষ্যতেও মহাকাশযানের কাছাকাছি না যাওয়ার জন্য লোকজনকে সতর্ক করা।

ক্যাপসুলটি পৃথিবীতে অবতরণের পরপরই স্পেসএক্সের পক্ষ থেকে ওই নভোচারীদের স্বাগত জানানো হয়েছে। নভোচারীদের নিরাপদ অবতরণের ঘটনায় বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি সশরীরেই ফ্লোরিডায় উপস্থিত ছিলেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, সবাইকে অসংখ্য ধন্যবাদ। দুই মাসের সফল অভিযানের পর নাসার মহাকাশচারীরা পৃথিবীতে ফিরে এসেছেন। এটা সত্যিই দারুণ বিষয়।