রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভে হাজার হাজার মানুষ

DSLR Cameras/ https://amzn.to/2P4hlHWCanon EOS Rebel T7 DSLR Camera with 18-55mm Lens | Built-in Wi-Fi|24.1 MP CMOS Sensor | |DIGIC 4+ Image Processor and Full HD Videos$359.99এই ক্যামেরা টি কিন্তে এখানে কিল্ক করুন

আন্তর্জাতিক ডেস্ক,

রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভে যোগ দিয়েছেন হাজার হাজার মানুষ। শনিবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খাবারভস্ক শহরে এই বিশাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। স্থানীয় রাজনীতির সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ায় তারা প্রেসিডেন্ট পুতিনের প্রতি ক্ষোভ দেখান সমাবেশ থেকে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, সম্প্রতি দেশটিতে খুনের অভিযোগে আটক করা হয়েছে জনপ্রিয় গভর্নর সার্জেই ফুরগালকে। এতেই দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। টানা তিন সপ্তাহ ধরে দেশের বিভিন্ন অংশে এর প্রতিবাদ জানানো হয়েছে। তবে এবার সবথেকে বড় বিক্ষোভ দেখা গেলো মস্কো থেকে ৬ হাজার ১১০ কিলোমিটার দূরে দেশের অন্য প্রান্তের এই শহরে। দাবি করা হচ্ছে, ফুরগালের গ্রেপ্তার রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।
ফুরগাল নিজেকে নির্দোষ দাবি করছে। করোনা মহামারির মধ্যে এই বিক্ষোভ ক্রেমলিনের জন্য নতুন উদ্বেগ সৃষ্টি করেছে।
বিক্ষোভকারীরা বিক্ষোভ থেকে পুতিনের পদত্যাগ চেয়ে স্লোগান দিতে থাকে। এসময় তারা পুতিনকে ‘চোর’ বলেও আখ্যায়িত করে। তাদের দাবি, খাবারভস্ককে মস্কো থেকে নিয়ে এসে স্থানীয়ভাবে খাবারভস্কে বিচার করা হোক। মিছিলে কতজন মানুষ জড়ো হয়েছিল তা নিয়ে একেক সূত্র একেক তথ্য জানিয়েছে। শহর কর্তৃপক্ষ জানিয়েছে, ৬৫০০ জনের মতো মানুষ জড়ো হয়েছিল। স্থানীয় একটি পত্রিকা জানিয়েছে এ সংখ্যা ২০ হাজারের বেশি। তবে বিক্ষোভকারীদের দাবি ৫০ হাজারের বেশি মানুষ অংশ নিয়েছিল ওই পুতিন বিরোধী বিক্ষোভে।