প্রচণ্ড বিস্ফোরণ, আকাশেই ইসরায়েলি ক্ষেপণাস্ত্র রুখে দিল সিরিয়া (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার আকাশ প্রতিরক্ষা বাহিনী সফলতার সঙ্গে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের ছোঁড়া ক্ষেপণাস্ত্রগুলোকে মোকাবেলা করেছে। এবার মাঝ আকাশেই ধ্বংস করে দিল ইরায়েলের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, সোমবার (২০ জুলাই) দিবাগত রাতে গোলান উপত্যকার ওপর দিয়ে ক্ষেপণাস্ত্রগুলো রাজধানী দামেস্কের দিকে উড়ে যায়। তবে এসব ইসরায়েলি মিসাইলগুলোকে সফলতার সঙ্গে দামেস্কের আকাশেই ধ্বংস করতে সক্ষম হয়েছে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা বাহিনী। পরবর্তীকালে সেই ভিডিও ফুটেজ টেলিভিশনেও সম্প্রচার করা হয়।

সিরিয়ার সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, আমাদের আকাশ প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলের অধিকাংশ ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করতে সক্ষম হয়েছে। তবে এই হামলায় সিরিয়ারও সামান্য কিছু সরঞ্জামাদির ক্ষয়ক্ষতি হয়েছে।

দেশটির সামরিক সূত্র জানিয়েছে, ইসরায়েল দামেস্কের নিকটবর্তী কিসওয়া শহরে একটি গোলা-বারুদের গুদাম লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলাটি চালিয়েছে। তবে এতে সেই অস্ত্র গুদামের তেমন কোনো ক্ষতি হয়নি।

তখন ইসরায়েলের ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে সিরিয়ার সামরিক বাহিনী পাল্টা ক্ষেপণাস্ত্র ছুঁড়লে প্রচণ্ড বিস্ফোরণের মাধ্যমে তা ধ্বংস হয়ে যায়। এ সময় শহরের অনেক ঘর-বাড়ির দরজা-জানালা বিকট শব্দে কেঁপে ওঠে।

২০১১ সাল থেকে সিরিয়ার বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের সহিংসতা শুরু হয় এবং তখন থেকে দেশটি যুদ্ধের কবলে পড়ে রয়েছে। উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলো এখন মারাত্মকভাবে কোণঠাসা হয়ে পড়ায় পুরো সিরিয়া প্রায় মুক্ত হতে চলেছে। এই অবস্থায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে মানসিকভাবে চাঙ্গা রাখার জন্য মাঝেমধ্যেই সিরিয়ার ওপর হামলা চালাচ্ছে ইহুদিবাদী ইসরায়েল।

MinTu
ডিজিটাল পোষ্ট অফিস