দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৪ শনাক্ত ২৭০৯

অধ্যাপক ডা.নাসিমা সুলতানা

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৫৮১ জন।

একই সময়ে আরও ২ হাজার ৭০৯ জনের দেহে মিলেছে এ ভাইরাস। ফলে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ দুই হাজার ৬৬ জনে।

করোনাভাইরাস বিষয়ে শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য তুলে ধরা হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বরাবরের মতো বুলেটিনে সবাইকে, বিশেষ করে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান ডা. নাসিমা। তিনি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শও দেন।

এদিকে জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে (শনিবার বাংলাদেশ সময় সকাল আটটা) জানানো হয়েছে, গত একদিনে বিশ্বের ২ লাখ ৪৮ হাজার ৯১২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৪১ লাখ ৮৯ হাজার ২২৩ জনে দাঁড়িয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৪১ হাজারের বেশি রোগী সুস্থ হয়েছেন যা এখন পর্যন্ত একদিনে সুস্থতার নিরিখে সর্বোচ্চ। এতে করে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৮৪ লাখ ৫৫ হাজার ২০৬ জন।

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।